ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

‘ক্রাই ফর জাস্টিস’ ও ‘হালদা’ দেখলেন নিউইয়র্কবাসী

শামীম আল আমিন, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র
প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১ ১৩:৫৬:১২
‘ক্রাই ফর জাস্টিস’ ও ‘হালদা’ দেখলেন নিউইয়র্কবাসী

নিউইয়র্কে হয়ে গেলো এক সঙ্গে দুটি সিনেমা দেখানোর আয়োজন। শাহরিয়ার কবির এবং বাশিরুল হকের পরিচালনায় নির্মিত 'ক্রাই ফর জাস্টিস'। 

আর খ্যাতিমান অভিনেতা তৌকির আহমেদের পরিচালনায় 'হালদা'। শনিবার ছুটির দিনে এমন আয়োজনে যুক্ত হতে এসেছিলেন, প্রবাসীদের অনেকে। 

নদী পাড়ের মানুষের জীবন সংগ্রামের গল্প 'হালদা'। তৌকির আহমেদের পরিচালনায় ২০১৭ সালে মুক্তি পায় সিনেমাটি। আজাদ বুলবুলের কাহিনীতে নির্মিত হালদা, এরিমধ্যে কয়েকটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ পেয়েছে অনেক স্বীকৃতি।   

এবার জেলেদের কষ্টগাঁথা আর জীবন আলেখ্য 'হালদা' দেখার সুযোগ পেলেন নিউইয়র্কের দর্শকেরা। শনিবার ছুটির দিনে তাই এসেছিলেন অনেকে। 

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবি নিয়ে নির্মিত হয়েছে 'ক্রাই ফর জাস্টিস'। শাহরিয়ার কবির ও বাশিরুল হক এই প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছিলেন ২০০১ সালে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বাংলাদেশ তখন ছিল উত্তাল।

পরিচালক বলেন, মহান মুক্তিযুদ্ধের ৫০ বছরে, এমন আয়োজন। পরবর্তী প্রজন্মের কাছে দেশের ইতিহাসকে তুলে ধরার জন্য এই প্রামাণ্যচিত্র সব সময়ই প্রাসঙ্গিক। 

খ্যাতিমান সাংবাদিক কৌশিক আহমেদ অনুষ্ঠানের শুরুতে, দুটি চলচ্চিত্র প্রদর্শনের প্রেক্ষাপট তুলে ধরেন। আর শক্তিশালী বক্তব্যনির্ভর চলচ্চিত্র দুটি দেখে দর্শক বাড়ি ফিরেছেন, অন্যরকম এক অনুভূতি নিয়েই।


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন