ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

তিন ফরম্যাটেই ৫০ ম্যাচ জয়ের রেকর্ড কাপ্তান কোহলির

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১ ২০:৩৩:২১
তিন ফরম্যাটেই ৫০ ম্যাচ জয়ের রেকর্ড কাপ্তান কোহলির

একের পর এক রেকর্ড করে চলেছেন ভারতের ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডকে বিশাল ব্যবধানে হারানোর পাশাপাশি নিজের ঝুলিতেও তুলে নিলেন আরও এক রেকর্ড।

প্রথম অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এই তিন ফরম্যাটেই ৫০টি করে ম্যাচ জয়ের নজির গড়লেন কোহলি। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এই জয় তোলা থাকলেও এবার নিউজিল্যান্ডের সাথে টেস্ট জয়ের মাধ্যমে ক্রিকেটের সকল ফরম্যাটে এই বিরল রেকর্ড গড়লেন তিনি।

স্কোরবোর্ড বলছে ক্রিকেট ক্যারিয়ারের ৯৭তম টেস্টে এসে ৫০তম জয়ের দেখা পেলেন কোহলি। ওয়ানডেতে ২৫৪ ম্যাচে তিনি জয়ের স্বাদ পেয়েছেন ১৫৩টি ম্যাচে। টি-টোয়েন্টিতে ৯৫ ম্যাচে জয় ৫৯টি।

আরও পড়ুন: পরবর্তী মহামারি আরও প্রাণঘাতী হতে পারে: সারাহ গিলবার্ট

তবে অধিনায়ক হিসেবে বিশ্বের সফলতম ক্রিকেটার অস্ট্রেলিয়ান খেলোয়ার রিকি পন্টিং। অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেট ৩২৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে ২২০টি জয় উপহার দেন। ৩৩২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৭৮টিতে জয় উপহার দেন ভারতের সাবেক সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

এই তালিকায় তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার গ্রায়েম স্মিথ। তিনি ২৮৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১৬৩ খেলায় জয় উপহার দেন।

এরইমধ্যে ৯৭ টেস্ট আর ২৫৪ ওয়ানডে মিলে ৭০টি সেঞ্চুরি করেছেন কোহলি। সেঞ্চুরির সেঞ্চুরি করতে তাকে হাঁকাতে হবে আরও ৩০টি শতক। তবে সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্সে হতাশ ভক্তরা।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন