ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

গোলাপগঞ্জের পৌর মেয়র আমিনুল সাময়িক বরখাস্ত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২১ ২১:০৫:০৩ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ২৩:১৫:৩৯
গোলাপগঞ্জের পৌর মেয়র আমিনুল সাময়িক বরখাস্ত

বিদেশে গিয়ে বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার নিয়ে আপত্তিকর বক্তব্য দেওয়ায় সিলেটের গোপালগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেলকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

সোমবার (০৬ ডিসেম্বর) সোমবার স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। 

মেয়রকে সাময়িক বরখাস্ত করার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন উপসচিব মোহাম্মদ ফারুক হোসেন।

প্রজ্ঞাপনে আমিনুল ইসলামের বিরুদ্ধে ছুটি নিয়ে বিদেশে গিয়ে 'গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ফোরাম' আয়োজিত এক মতবিনিময় সভায় বাংলাদেশ সরকার এবং স্থানীয় সরকার বিভাগের বিরুদ্ধে ও রাষ্ট্রের জন্য হানিকর বক্তব্য প্রদানের অভিযোগ আনা হয়েছে। 

এ ধরনের জনহানিকর বক্তব্য স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ এর (খ) ও (ঘ) এর অপরাধে মেয়রের পদ হতে অপসারণযোগ্য অপরাধ।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১ (১) মোতাবেক যেক্ষেত্রে কোনো পৌরসভার মেয়র অথবা কোনো কাউন্সিলর অপসারণের কার্যক্রম আরম্ভ করা হয়েছে অথবা তার বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হয়েছে, সেই ক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় মেয়র অথবা কাউন্সিলর কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থি অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন না হলে, সরকার লিখিত আদেশের মাধ্যমে মেয়র অথবা কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। 

আরও পড়ুন: পরবর্তী মহামারি আরও প্রাণঘাতী হতে পারে: সারাহ গিলবার্ট 

এর আগে আমিনুল ইসলাম যুক্তরাজ্য সফরে গিয়ে গত ২৪ নভেম্বর রাতে প্রবাসীদের সংগঠন গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট ফোরাম আয়োজিত এক সভায় তিনি মন্ত্রী-সচিবদের '৫ পার্সেন্ট' দিয়ে পৌরসভার উন্নয়নমূলক ফান্ড আনতে হয় বলে মন্তব্য করেন। এ ছাড়া তিনি আওয়ামী লীগ এবং নির্বাচন নিয়েও বিভিন্ন কথা বলেন। সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এর পর থেকেই বিষয়টি নজরে আনে স্থানীয় সরকার বিভাগ। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন