ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

মোবাইল এবং ইলেকট্রনিক্স পণ্যকে একীভূত করছে স্যামসাং

সাদিয়া লাবনী, একাত্তর
প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১ ১৬:৪৮:০৬ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ১৭:০৮:০২
মোবাইল এবং ইলেকট্রনিক্স পণ্যকে একীভূত করছে স্যামসাং

মোবাইল এবং ভোক্তা ইলেকট্রনিক্স পণ্যের বিভাগগুলোকে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে ইলেক্ট্রনিকস জায়ান্ট স্যামসাং। কোম্পানীর কাঠামো সহজ এবং এর লজিক চিপ ব্যবসায় ফোকাস বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে সাউথ কোরিয়ান ইন্ডাষ্ট্রিয়াল কনগ্লোমারেট।

২০১৭ সালের আগস্টে স্যামসাং ভাইস চেয়ারম্যান জে ওয়াই. লিকে ঘুষের অভিযোগে প্যারোলে মুক্তি দেওয়ার পর, বিশ্বের বৃহত্তম মেমরি চিপ এবং স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের এটিই সবচেয়ে বড় রদবদল। সে সময় প্রতিষ্ঠানটির ভিজ্যুয়াল ডিসপ্লে ব্যবসার প্রধান হান জং-হিকে ভাইস চেয়ারম্যান এবং সহনির্বাহী কর্মকর্তা করা হয়।

এবার মোবাইল এবং ইলেক্ট্রনিকস পণ্যের বিভাগগুলোকে একীভূত হওয়ার কাজে নেতৃত্ব দিবে হান। মোবাইলে কোনো ধরনের অভিজ্ঞতা ছাড়াই স্যামসাংয়ের ভিজ্যুয়াল ডিসপ্লে ব্যবসাকে শীর্ষস্থানে উঠিয়েছে হ্যান। এদিকে একীভূত হতে যাওয়া নতুন এই বিভাগের চিপ এবং কম্পোনেন্ট বিভাগের নেতৃত্ব দেবেন স্যামসাং ইলেক্ট্রো-মেকানিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা কিউং কি-হিউন।

আরও পড়ুন: বিশ্বের সিইও ফ্যাক্টরি ভারত

একীভূত হতে যাওয়া দুইটি বিভাগ মুনাফার আকারে একাবারেই ভিন্ন। জুলাই সেপ্টেম্বর প্রান্তিকে স্যামসাং মোবাইলে মুনাফার পরিমান ছিল ৩ দশমিক ৩৬ ট্রিলিয়ন ডলার। সেখানে একই সময়ে স্যামসাং ইলেক্ট্রনিকসে মুনাফা ৭৬০ বিলিয়ন ডলার।

তাছাড়া সেমিকন্ডাক্টর, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স এবং বায়োফার্মাসিউটিক্যালের মতো ক্ষেত্রগুলিতে এখন বেশি ফোকাস করছে স্যামসাং গ্রুপ। আগামী তিন বছরের মধ্যে এই ক্ষেত্রগুলোতে ২৪০ ট্রিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে গ্রুপটি, যা থেকে ২০৬ বিলিয়ন ডলার আয়ের পরিকল্পনাও আছে স্যামসাংয়ের।

২০৩০ সালের মধ্যে টিএসএমসিকে ছাড়িয়ে চিপ কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিংয়ে বিশ্বের এক নাম্বার প্রতিষ্ঠান হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে গ্রুপ ফ্ল্যাগশিপ স্যামসাং ইলেকট্রনিক্স। এ জন্য ফাউন্ড্রিসহ লজিক চিপ ব্যবসায় প্রায় ১৫০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন