ঢাকা ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

কাঁঠাল থেকে দই, চকলেট ও পনির বানালেন বারি'র বিজ্ঞানীরা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২১ ১৯:৩৩:৪০
কাঁঠাল থেকে দই, চকলেট ও পনির বানালেন বারি'র বিজ্ঞানীরা

বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের (বারি) বিজ্ঞানীরা জাতীয় ফল কাঁঠাল থেকে সুস্বাদু এবং পুষ্টিকর দই, চকলেট, পনির ও আইসক্রিম বানানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন। 

চট্টগ্রাম ভেটেরিনারি ও প্রাণিবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের চার ছাত্রকে নিয়ে বারি'র বিজ্ঞানী ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী এই প্রযুক্তি উদ্ভাবন করেন। 

তিনি বলেন, কাঁঠালের নতুন নতুন ব্যবহার উদ্ভাবন করতে আমরা এটি দিয়ে দই, আইসক্রিম, পনির ও চকলেট বানাতে সক্ষম হয়েছি। কাঁঠালের কোষ সংগ্রহ করার পর যেকোনো উদ্যোক্তা সারাবছর এগুলো তৈরি করতে পারেন। 

তিনি আরও জানান, কাঁঠালের তিন থেকে পাঁচ শতাংশ দই বানাতে, পাঁচ থেকে আট শতাংশ আইসক্রিম বানাতে এবং ৫০ থেকে ৬০ শতাংশ পনির বানাতে ব্যবহার করা যায়। 

আরও পড়ুন: সুইজারল্যান্ডে বৈধতা পেলো আত্মহত্যার যন্ত্র

বারি'র তথ্য অনুযায়ী, বাংলাদেশে উৎপাদিত কাঁঠালের প্রায় ৪৫ শতাংশই যথাযথ প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যায়। ফলস্বরূপ কৃষকরা ন্যায্যমূল্যের এক-তৃতীয়াংশ দামে কাঁঠাল বিক্রি করতে বাধ্য হন। 

কাঁঠালের অপচয় রোধ এবং ন্যায্যমূল্য নিশ্চিতে বাংলাদেশ কৃষি গবেষণা ফাউন্ডেশনের সহায়তায় 'পোস্ট-হারভেস্ট ম্যানেজমেন্ট প্রসেসিং এন্ড মার্কেটিং অফ জ্যাকফ্রুট' নামক প্রজেক্টের অধীনে এই প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। 

উল্লেখ্য, এই প্রজেক্টের অধীনে কাঁঠাল থেকে চিপস, আচার, কাটলেট, জ্যাম ও জেলিসহ আরও ২০ ধরনের পণ্য উদ্ভাবন করা হয়েছে। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন