ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

১০ লাখ ডোজ করোনার টিকা নষ্ট করলো নাইজেরিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১ ১৩:২৩:১৬
১০ লাখ ডোজ করোনার টিকা নষ্ট করলো নাইজেরিয়া

নাইজেরিয়ায় গেলো নভেম্বর মাসে ব্যবহারের আগেই প্রায় ১০ লাখ ডোজ করোনা টিকা মেয়াদোত্তীর্ণ হয়েছে। এই ঘটনায় দেশটির টিকাদান ব্যবস্থাপনা প্রশ্নের মুখে পড়েছে।

আফ্রিকার দেশগুলো টিকা পেতে যেখানে সংগ্রাম করছে সেখানে নাইজেরিয়ায় এমন ঘটনা ঘটলো। ওই অঞ্চলের সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়া।

দেশটিতে ২০ কোটি মানুষের বসবাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, দেশটিতে পূর্ণডোজ টিকা নেয়া ব্যক্তির হার চার শতাংশেরও কম।

নাইজেরিয়ায় নভেম্বরে যে দশ লাখ ডোজ নষ্ট হয়েছে, সেগুলো অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড টিকা। সেগুলো ইউরোপ থেকে পাঠানো হয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

টিকাগুলো পাঠানো হয় কোভ্যাক্সের মাধ্যমে। টিকার ন্যায্য হিস্যা নিশ্চিত করতে ডব্লিউএইচওর এই প্ল্যাটফর্ম অনেকটাই নির্ভর করে অনুদানের ওপর।

আরও পড়ুন: বেইজিং অলিম্পিকের কূটনেতিক বয়কটে অস্ট্রেলিয়াও

ওমিক্রন ধরন ছড়িয়ে পরার পরিপ্রেক্ষিতে গত কিছুদিনে আফ্রিকার দেশগুলোতে টিকার সরবরাহ বাড়লেও নতুন সমস্যা দেখা দিয়েছে।

আফ্রিকার অনেক দেশ যে পরিমাণ টিকা পেয়েছে, তা নির্ধারিত সময়ের মধ্যে দেওয়ার মত সামর্থ্য তাদের নেই। ফলে বেশ কিছু টিকার চালান এরইমধ্যে নষ্টও হয়েছে।

নষ্ট হওয়া টিকার একটি অংশ নাইজেরিয়া যখন হাতে পেয়েছিল, তখন সেগুলোর মেয়াদ ছিল চার থেকে ছয় সপ্তাহ। স্বাস্থ্য কর্তৃপক্ষ চেষ্টা করেও সেগুলো সময়মতো ব্যবহার করতে পারেনি।

নাইজেরিয়ায় টিকা কর্মসূচির এক মুখপাত্র বলেন, কত টিকা পাওয়া গেছে এবং ব্যবহার করা হয়েছে- সেই হিসাব আগামী কয়েকদিনের মধ্যে জানানো হবে।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন