ঢাকা ২৩ জানুয়ারী ২০২২, ৯ মাঘ ১৪২৮

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২১ ১৬:২৪:০৯ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২১ ১৮:০৫:৩৬
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

ফোর্বসের করা বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী নারীর তালিকায় এবারও জায়গা করে নিয়েছেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৬ ডিসেম্বর) প্রকাশিত তালিকায় ৪৩ তম স্থান স্থানে রয়েছেন তিনি।

বিশ্বের রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের নিয়ে প্রতি বছরই তালিকা প্রকাশ করে মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস।

গতবছরও এই তালিকায় জায়গা করে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২০ সালে ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৩৯তম স্থানে ছিলেন তিনি।

আরও পড়ুন: হেলিকপ্টার দুর্ঘটনা: হাসপাতালে ভর্তি ভারতের সাবেক সেনাপ্রধান

শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। চতুর্থ মেয়াদে জয়ী হয়েছেন তিনি; যা তার মেয়াদেই টানা তৃতীয়বার। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতে তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

ফোর্বস বলছে, এবারের মেয়াদই নিজের জন্য শেষ হিসেবে মনে করেন শেখ হাসিনা। এই মেয়াদে জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

২০০৪ সাল থেকে এই তালিকা প্রকাশ করছে ফোর্বস। এবারের ১৮তম সংস্করণে মার্কিন এই সাময়িকী বিশ্বের ৪০ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১৯ বিশ্ব নেতা, একজন ইমিউনোলজিস্ট রয়েছেন।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন