ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

বাংলাদেশি শ্রমিক নিয়োগে শিগগিরই চুক্তি সই করবে মালয়েশিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২১ ১৯:২০:৩৬ আপডেট: ১১ ডিসেম্বর ২০২১ ০৯:৫৭:০৩
বাংলাদেশি শ্রমিক নিয়োগে শিগগিরই চুক্তি সই করবে মালয়েশিয়া

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্বারক সইয়ের পরপরই মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগ শুরু হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

শুক্রবার (১০ ডিসেম্বর) মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য মালয়েশিয়ান রিজার্ভ এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশি শ্রমিক নিয়োগে ঢাকার সঙ্গে চুক্তি সইয়ের অনুমোদন দিয়েছে মালয়েশিয়ার মন্ত্রিসভা। 

এম সারাভানান জানিয়েছেন, দেশটির বৃক্ষরোপণ, কৃষি, উৎপাদন, সেবা, খনি এবং খনন, নির্মাণ এবং গৃহকর্মীসহ একাধিক খাতে আবার বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ শুরু হবে।

মালয়েশিয়ায় আগে শুধু বৃক্ষ রোপণ খাতে বিদেশি শ্রমিক নিয়োগে মন্ত্রিসভা সম্মতি দিয়েছিল। কিন্তু এবার সব খাতের জন্যই বিদেশি শ্রমিক নিয়োগে সম্মতি এসেছে দেশটি। 

দেশটির মানবসম্পদ মন্ত্রী আরও জানান, মানবসম্পদ মন্ত্রক বিদেশি কর্মীদের নিয়োগের জন্য স্থায়ী অপারেটিং পদ্ধতি (এসওপি ) পরিমার্জন করতে স্বাস্থ্য মন্ত্রক এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সাথে সহযোগিতা করবে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের আন্দোলনে উস্কানির অভিযোগে গ্রেপ্তার পাঁচ

এছাড়া নিয়োগকর্তাদের বোঝা থেকে মুক্তি দেওয়ার জন্য দেশটির মন্ত্রিসভা ২০২২ সালের পহেলা জানুয়ারি থেকে পহেলা জুলাই পর্যন্ত বহু-স্তরীয় লেভি (মাল্টি-টায়ার লেভি) বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। 

দেশটিতে প্রায় ২০ লাখ বৈধ বিদেশি শ্রমিক কাজ করেন। তাদের মধ্যে বাংলাদেশের বেশ কয়েক লাখ মানুষ রয়েছেন।

উল্লেখ্য, ২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৫ ঘন্টা আগে