ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি বিএনপির শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১ ১৩:০২:৩০ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৭:২৯:৫১
বুদ্ধিজীবী দিবসে শহীদদের প্রতি বিএনপির শ্রদ্ধা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার কাউকে রাজনীতি করতে দেয়না। বলছেন, বিরাজনীতিকরণের জন্য খালেদা জিয়াকে বন্দি করে রেখেছে সরকার। 

মঙ্গলবার সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। বিএনপির এই নেতা বলেন, খালেদা জিয়াকে কয়েক বছর ধরে সাজানো মামলায় আটক করে রাখা হয়েছে। এখন এ মুহূর্তে তিনি অসুস্থ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। 

গণবিরোধী সরকার, স্বাধীনতাবিরোধী সরকার বেগম খালেদা জিয়া শুধু নয় এমন মন্তব্য করে মির্জা ফখরুল বেলেন, কাউকেই তারা এখানে রাজনীতি করতে দিতে চায় না। এ দেশে তারা বিরাজনৈতিকীকরণের প্রক্রিয়া শুরু করেছে।

তিনি আরও বলেন, ‘স্বাধীনতার ৫০ বছর পূরণ হলেও দুর্ভাগ্যের কথা, ১৯৭১ সালে যে লক্ষ্য নিয়ে স্বাধীনতাযুদ্ধ শুরু হয়েছিলো, সেই লক্ষ্য—গণতান্ত্রিক একটি রাষ্ট্র এখন পর্যন্ত আমরা পাইনি।’ 

তিনি বলেন, সমস্ত দেশপ্রেমিক মানুষের ওপর তারা অত্যাচার-নির্যাতন চালিয়ে যাচ্ছে। ঠিক এ রকম একটি দিনে আমরা শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।’ বলেন, আমাদের চিকিৎসক, শিক্ষক, সাংবাদিক, প্রকৌশলীসহ অসংখ্য বুদ্ধিজীবীদের নৃশংসভাবে হত্যা করেছে পাকিস্তানি হানাদার বাহিনী। দীর্ঘ ৯ মাসের যুদ্ধে লাখ লাখ মানুষকে হত্যা করেছে। জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে তারা বুদ্ধিজীবীদের হত্যা করেছে।

এসময় বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতা–কর্মী উপস্থিত ছিলেন। এছাড়াও, বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের নেতা–কর্মীরাও উপস্থিত ছিলেন।


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন