ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বছরের শেষ দিন মুক্তি পাবে ‘চিরঞ্জীব মুজিব’

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২১ ১৮:৪১:৫৮ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ২০:০৫:২০
বছরের শেষ দিন মুক্তি পাবে ‘চিরঞ্জীব মুজিব’

বছরের সর্বশেষ সিনেমা মুক্তি পাচ্ছে আগামী ৩১ ডিসেম্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত সিনেমা ‘চিরঞ্জীব মুজিব’এর মুক্তির মধ্য দিয়ে চলতি বছর শেষ হচ্ছে।

সোমবার (১২ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম   আর্কাইভ প্রজেকশন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলন ও ‘চিরঞ্জীব মুজিব’এর প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। এসময় এসব কথা জানান চলচ্চিত্রটির পরিচালক ও সংলাপ রচয়িতা নজরুল ইসলাম। 


সংবাদ সম্মেলন ও প্রিমিয়ারে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছে। অন্য ভাষাভাষীসহ কোটি কোটি মানুষ গ্রন্থটি পড়েছেন। কিন্তু এটি নিয়ে চলচ্চিত্র নির্মাণ হয়নি। এই চলচ্চিত্রের জন্য বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানাই। চলচ্চিত্রটি অন্যান্য দেশেও অন্যান্য ভাষায় ডাবিং করে পাঠালে বঙ্গবন্ধুর জীবন এবং কর্ম সংগ্রাম সম্পর্কে বিশ্ববাসী জানতে পারবে।’

পরিচালক নজরুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধুর আত্মজীবনীর একটি অংশ নিয়ে সিনেমাটি তৈরি হয়েছে। বঙ্গবন্ধু তো একদিনে গড়ে উঠেননি। বঙ্গবন্ধু হয়ে ওঠার ছোট্ট কিছু ঘটনা এখানে তুলে ধরা হয়েছে। ইতিহাসনির্ভর সিনেমা তৈরি করতে গেলে অনেক প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে যেতে হয়।


সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। বেগম ফজিলাতুন্নেছা রেণুর চরিত্র রূপায়ন করেছেন পূর্ণিমা এবং বঙ্গবন্ধুর বাবা ও মায়ের ভূমিকায় অভিনয় করেছেন যথাক্রমে খায়রুল আলম সবুজ ও দিলারা জামান।

এছাড়াও চলচ্চিত্রটিতে আরও অভিনয় করছেন কায়েস চৌধুরী, নরেশ ভূইয়া, সমু চৌধুরী, আজাদ আবুল আলাম, শতাব্দী ওয়াদুদ, সেলিম আহমেদ প্রমুখ।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন