ঢাকা ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বর্জ্য দিয়ে মানচিত্র বানিয়ে দূষণমুক্ত বাংলাদেশের বার্তা

মনির মিল্লাত, একাত্তর
প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০২১ ১৮:৫৫:০০ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১৯:৪৫:৪৩
বর্জ্য দিয়ে মানচিত্র বানিয়ে দূষণমুক্ত বাংলাদেশের বার্তা

বিজয়ের পঞ্চাশে ব্যতিক্রমী এক প্রদর্শনী! যেখানে পাঁচ কোটি সিগারেটের ফিল্টার দিয়ে আঁকা হয়েছে বাংলার মানচিত্র। পরিত্যাক্ত প্লাস্টিকের বোতলের মুখ দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। 

পরিবেশ দূষণের ব্যাপারে মানুষকে সচেতন করতেই বিডি ক্লিন নামের স্বেচ্ছাসেবী একটি সংগঠনের এমন আয়োজন। সংগঠনটির চাওয়া যত্রতত্র নয়, পরিবেশ বাঁচাতে সিগারেটের ফিল্টার রিসাইকেলের উদ্যোগ নিক তামাক কোম্পানীগুলো। 

পূর্ব থেকে পশ্চিম; উত্তর থেকে দক্ষিণ। বাংলার মানচিত্র জুড়ে কেবল সিগারেটের ফিল্টার। যেনো দেশটাই গ্রাস করেছে সিগারেট। ধূমপানের ক্ষতিটা সবারই জানা। কিন্তু, ধূমপান শেষে ফেলে দেয়া সিগারেট ও বিড়ির ফিল্টার যে পরিবেশের জন্য কতটা ক্ষতির সেটা ক’জনইবা জানেন, ভাবেন! সেই ভয়াবহতা তুলে ধরতেই বিডি ক্লিন নামের স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যাতিক্রমী এই প্রদর্শনী। 

সারাদেশ থেকে ৫ কোটি সিগারেটের ফিল্টার কুড়িয়ে সেগুলো দিয়ে বাংলাদেশের মানচিত্র এঁকেছে সংগঠনের স্বেচ্ছাসেবীরা। বনানী টিএন্ডটি স্কুল মাঠের প্রদর্শনীর গেট, মঞ্চ, প্রাচীর সবকিছুতেই সিগারেটের ফিল্টার। পরিত্যাক্ত প্লাস্টিকের বোতলের কর্ক দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি। 

শুক্রবার দুপুরে আনুষ্ঠানিকভাবে নয়দিনের এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। আয়োজকরা জানিয়েছেন, একসাথে ৫ কোটি সিগারেটের ফিল্টার কুড়ানোর রেকর্ড বিশ্বে আর নেই। যদিও তামাকজাত পণ্য সম্পর্কিত কোনকিছুকেই স্বীকৃতি দেয় না গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। 


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন