ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

২০২১ সাল: বাংলা সিনেমার ঘুরে দাঁড়ানোর বছর

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২১ ১৯:৫৫:৪৯ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ২১:৩০:১৫
২০২১ সাল: বাংলা সিনেমার ঘুরে দাঁড়ানোর বছর

করোনা পরবর্তী সময়ে ২০২১ সালেই ছিলো সিনেমার ঘুরে দাঁড়ানোর বছর। চলতি বছর বেশ কয়েকটি চলচ্চিত্র সাড়া ফেলেছে। এ বছর বানিজ্যিক, মুক্তিযুদ্ধ এবং ভিন্ন ধারার চলচ্চিত্র ছিলো আলোচনায়।

দেশে বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে চলতি বছর জুলাইয়ে মুক্তি পাওয়া আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত চলচ্চিত্র রেহেনা মরিয়ম নূর। ৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মিত এই চলচ্চিত্রটি বিশ্ব সিনেমা অঙ্গনে প্রশংসা কুড়ানোর সাথে মাতিয়েছে কান চলচ্চিত্র উৎসবেও।

মুক্তির আগে আলোচনায় থাকা সিনেমা মিশন এক্সট্রিম মুক্তির পরও ব্যাপক সাড়া ফেলেছে। দেশের প্রায় সব হলেই মুক্তি পায় ছবিটি। যা এবছর চাঙ্গা করেছে সিনেমার বাজার। বর্তমানে প্রেক্ষাগৃহে চলা এই ছবিটি নিয়ে দর্শক আগ্রহের কোনো কমতি নেই।

গেলো মাসেই মুক্তি পায় রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত নোনা জলের কাব্য চলচ্চিত্রটি। ছবিটিতে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধ করে দর্শকদের। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের জেলেদের দৈনন্দিন জীবন সংগ্রাম ও সাংস্কৃতিক প্রভাব উঠে এসেছে এই চলচ্চিত্রের গল্পে। ছবিটি প্রশংসিত হয়েছে আন্তর্জাতিক পর্যায়।

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে তৈরি হয়েছে সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’। নুরুল আলম আতিক পরিচালিত বিজয়ের সুবর্ণ জয়ন্তিতে মুক্তি পাওয়া এই চলচ্চিত্রটি প্রশংসিত হয়েছে প্রায় সব ধরনের দর্শকের কাছে। ফলে শুধু রাজধানীতে নয় ছবিটি মুক্তি পেয়েছে চট্টগ্রাম ও খুলনাতেও।


একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন