ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

রাজধানীতে আগের চেয়ে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ

অনুপ অধিকারী তরুণ, একাত্তর
প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২১ ১২:৩৮:০৬ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৭:২২:১১
রাজধানীতে আগের চেয়ে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ

সরকারি নির্দেশনা আর বিআরটিএ’র অভিযানেও নৈরাজ্য কমছে না রাজধানীর গণপরিবহনে। এখনও ভাড়ার তালিকা না দেখিয়ে আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া। আবার ড্রাইভিং লাইসেন্স, রুট পারমিট ও ট্যাক্স টোকেনের মেয়াদ শেষ হওয়ায় পরেও রাজধানীতে দাপিয়ে বেড়াচ্ছে গাড়ি। বিআরটিএ’র কর্মকর্তারা বলছেন সড়কে অনিয়ম দূর না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাবেন। কিন্তু অভিযোগ আছে, রাজধানীর যে যে সড়কে যেদিন বিআরটিএর অভিযান চলে, সেদিন সেই-সব সড়ক এড়িয়ে চলে ওই রুটের অধিকাংশ গণপরিবহন।

রোববার (২৬ ডিসেম্বর) সকালে কথা হয় রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে কয়েকটি বাসের যাত্রীদের সঙ্গে। এসময় তারা অভিযোগ করে বলেন, গণপরিবহনে নৈরাজ্য থামছেই না। ২৩ শতাংশ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে কিলোমিটার প্রতি ২৭ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হলেও যাত্রীর কাছ থেকে আদায় করা হচ্ছে আগের ভাড়ার চেয়ে ৪০/৫০ শতাংশ বেশি। 

এসময় কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে জানান, শুধু অতিরিক্ত ভাড়াই আদায় করা হচ্ছে তা নয়; এখনও সব গণপরিবহনে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হচ্ছে না অর্ধেক ভাড়া। 


এদিন মানিক মিয়ায় বিআরটিএর অভিযানে দেখা যায়, ডাইভিং লাইসেন্স, রুট পারমিট ও ট্যাক্স টোকেনের মেয়াদ শেষ হওয়ায় পরও বহালতবিয়তে রাজধানীতে চলছে বিভিন্ন কোম্পানির গাড়ি। চলছে প্রাইভেট সিএনজি অটোরিকশায় যাত্রী টানা। 

আরও পড়ুন: কঙ্গোতে বড়দিনের অনুষ্ঠানে আত্মঘাতি বোমা হামলা, নিহত ছয়

বিআরটিএ’র অভিযানে অংশ নেওয়া পুলিশের এক সদস্য বলেন, অভিযানে যাত্রী-চালক উভয়েরই সচেতনতা যেমন বেড়েছে তেমনি সড়কে কিছুটা শৃঙ্খলা এসেছে।  

বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ফখরুল ইসলাম বলেন, যতদিন পর্যন্ত না  সড়কের অনিয়ম বন্ধ হবে, ততদিন পর্যন্ত তাদের অভিযান চলবে। তবে অভিযোগ আছে, রাজধানীর যে যে সড়কে যেদিন বিআরটিএর অভিযান চলে, সেদিন সেই-সব সড়ক এড়িয়ে চলে ওই রুটের অধিকাংশ গণপরিবহন। 



একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে