ঢাকা ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

টিকা না নিলে ওঠা যাবে না লঞ্চ-ট্রেন ও বিমানে

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ০৬ জানুয়ারী ২০২২ ১৪:৪৬:০০ আপডেট: ০৬ জানুয়ারী ২০২২ ২১:০৮:৫৩
টিকা না নিলে ওঠা যাবে না লঞ্চ-ট্রেন ও বিমানে

লঞ্চ এবং ট্রেনে উঠতে গেলেও ভ্যাকসিন সার্টিফিকেট বাধ্যতামূলক করার চিন্তা করছে সরকার। এছাড়া শিক্ষার্থীদের স্কুলে যেতে বা কোনো রেস্টুরেন্টে খেতে হলেও দেখাতে হবে টিকার সনদ।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, অন্তত এক ডোজ টিকা নেওয়া ছাড়া শিক্ষার্থীরা স্কুলে যেতে পারবেন না।

আনোয়ারুল ইসলাম বলেন, বাড়ির বাহিরে মাস্ক ছাড়া বের হওয়া যাবে না। সংক্রমণ বাড়লে গণপরিবহনের অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের সিদ্ধান্ত হবে। তবে ভাড়া বাড়ানো যাবে না। রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে সীমিত জনসমাগম করতে হবে। টিকা সার্টিফিকেট ছাড়া বাণিজ্য মেলা, বইমেলাতেও যাওয়া যাবে না।

একই সঙ্গে টিকা নেওয়ার সনদ ছাড়া হোটেল-রেস্টুরেন্টের মতো শপিংমলে প্রবেশ করা যাবে না। দুই একদিনের মধ্যে এ বিষয়ে সার্কুলার জারি করা হবে বলেও উল্লেখ করেন মন্ত্রিপরিষদ সচিব।

এদিকে স্বাস্থ্য বিভাগ বলছে, করোনা সংক্রমণে আগামী দুই মাস খুব গুরুত্বপূর্ণ সময়। এর ওপর নির্ভর করবে বছরটা কেমন কাটবে। তাই এখন থেকেই সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার কথা বলছে অধিদপ্তর। 

গণপরিবহনে যাত্রী কমানোর পাশাপাশি আর কোন ভোটের তফসিল না দেয়ার জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ করবে স্বাস্থ্য বিভাগ। 

স্বাস্থ্য সচিব জানিয়েছেন, করোনার নির্দেশনাগুলো দু’একদিনের মধ্যেই প্রজ্ঞাপন আকারে জারি করবে সরকার। সেই সঙ্গে টিকা কর্মসূচিতেও গতি আনার কথা জানিয়েছেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানিয়েছেন, নতুন ঢেউ ঠেকাতে এখনই পদক্ষেপ না নিলে বছরজুড়েই চড়া মূল্য দিতে হবে।

আরও পড়ুন: মাহবুব তালুকদার এজেন্ডা বাস্তবায়নে উদ্দেশ্যপ্রণোদিত কথা বলেন: সিইসি

তিনি জানান, নতুন করে আর কোন নির্বাচনের তফসিল না দিতে নির্বাচন কমিশনকে অনুরোধ করবেন তারা। তবে করোনা সুরক্ষায় টিকা নেয়া ও মুখে মাস্ক পরতে হবে।

শুধু রেস্টুরেন্ট নয়, টিকা কার্যক্রম জোরদার করার মাধ্যমে ধীরে ধীরে অন্যান্য সব ক্ষেত্রে টিকা সনদের ব্যবহার বাধ্যতামূলক করা হবে জানান, স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৮ দিন আগে