ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

কাজাখ গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান আটক

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ জানুয়ারী ২০২২ ১৭:৪৫:১৩ আপডেট: ০৮ জানুয়ারী ২০২২ ১৭:৫১:৪০
কাজাখ গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান আটক

দেশদ্রোহিতার অভিযোগে কাজাখস্তানের জাতীয় গোয়েন্দা সংস্থার হাতে আটক হয়েছেন সংস্থাটির সাবেক প্রধান করিম মাসিমভ। 

শনিবার (৮ জানুয়ারি) ন্যাশনাল সিকিউরিটি কমিটি (কেএনবি) এক বিবৃতিতে জানায়, দেশটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট নূর সুলতান নাজারবায়েভের ঘনিষ্ঠ বন্ধু করিম মাসিমভের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনার পর তাকে আটক করা হয়েছে। 

গত ৬ জানুয়ারি দেশদ্রোহিতার অভিযোগে কয়েকজনের বিরুদ্ধে তদন্ত শুরু করে কেএনবি। সেদিনই সংস্থাটির সাবেক চেয়ারম্যান মাসিমভসহ বেশ কয়েকজনকে আটক করে একটি অস্থায়ী ডিটেনশন সেন্টারে নিয়ে যাওয়া হয়। 

তবে ঠিক কি কারণে মাসিমভের বিরুদ্ধে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে তা এখনও স্পষ্ট নয়। 

আরও পড়ুন: করোনা আক্রান্ত ছেলেকে গাড়ির ডিকিতে রাখায় মা গ্রেপ্তার

কেএনবি'কে সোভিয়েত শাসনামলের নিরাপত্তা সংস্থা কেজিবি'র উত্তরসূরি হিসেবে ধরা হয়। সংস্থাটি কাজাখস্তানে গোয়েন্দা কার্যক্রম, সীমান্ত রক্ষা এবং সন্ত্রাসবিরোধী কার্যক্রম পরিচালনা করে থাকে। 

উল্লেখ্য, জ্বালানি তেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে গত রোববার থেকে কাজাখস্তানে আন্দোলনে নামে দেশটির জনগণ। আন্দোলনে পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষে এখন পর্যন্ত ২৬ জন আন্দোলনকারী এবং ১৮ জন নিরাপত্তা কর্মকর্তার মৃত্যুর খবর পাওয়া গেছে। গ্রেপ্তার করা হয়েছে প্রায় সাড়ে চার হাজার বিক্ষোভকারীকে। 

প্রেসিডেন্ট কাশেম তোকায়েভের অনুরোধে দেশটিতে সেনা পাঠিয়েছে পার্শ্ববর্তী দেশ রাশিয়া। যুক্তরাষ্ট্র এ পদক্ষেপের নিন্দা জানালেও, এর প্রশংসা করেছে চীন। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন