ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

অতিসংক্রমণের ভেতরেই ভারতে নির্বাচন ঘোষণা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ জানুয়ারী ২০২২ ২০:১৮:৪২ আপডেট: ০৮ জানুয়ারী ২০২২ ২২:০৭:৫২
অতিসংক্রমণের ভেতরেই ভারতে নির্বাচন ঘোষণা

করোনা ভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রন আর ডেল্টার প্রকোপে যখন কাবু হয়ে আছে ভারত, দেশটির একাধিক রাজ্যে যখন চলছে কারফিউ ও লকডাউন, তখনই ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ঘোষণা দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। উত্তর প্রদেশে নির্বাচন শুরু হবে আগামী ১০ ফেব্রুয়ারি। অপরদিকে সব রাজ্যের ভোট গণনা হবে আগামী ১০ মার্চ। শনিবার (৮ জানুয়ারি) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হবে। প্রথম দফা ১০ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা ১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা ২৩ ফেব্রুয়ারি, পঞ্চম দফা ২৭ ফেব্রুয়ারি, ষষ্ঠ দফা ৩ মার্চ এবং সপ্তম দফা ৭ মার্চ।

পাঞ্জাব, উত্তরাখণ্ড ও গোয়ায় ১৪ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই রাজ্যগুলোতে ভোট হবে এক দফায়। মনিপুরে তিন ধাপে ২৭ ফেব্রুয়ারি থেকে নির্বাচন শুরু হবে। এসব রাজ্যের চারটিতে বিজেপি ক্ষমতায় রয়েছে। পাঞ্জাবে ক্ষমতায় রয়েছে কংগ্রেস।

নিয়ম অনুযায়ী, ১৫ জানুয়ারি পর্যন্ত কোনো জনসভা করা যাবে না। তাছাড়া রাত ৮টার পর নির্বাচনী প্রচার করা যাবে না। ভার্চুয়াল ও ডিজিটাল মাধ্যমে নির্বাচনী প্রচারের ওপর বেশি জোর দিতে হবে। পদযাত্রা, রোড শো, র্যালির ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

এদিকে, ভয়াবহভাবে ভারতে বাড়ছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ১ লাখ ৪১ হাজার ৩৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন ১৫ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে তিন কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৬০ জন এবং মারা গেছে ৪ লাখ ৮৩ হাজার ১৯৩ জন।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন