ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনা: ৫৫ লাখ ছাড়ালো মৃত্যু, আক্রান্ত ৩০ কোটি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৯ জানুয়ারী ২০২২ ০৯:৫০:১৩ আপডেট: ০৯ জানুয়ারী ২০২২ ১৩:২৪:৫৮
করোনা: ৫৫ লাখ ছাড়ালো মৃত্যু, আক্রান্ত ৩০ কোটি

বিশ্বের অধিকাংশ দেশেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। শনাক্তের পাশাপাশি বাড়ছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও চার হাজার ৭৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ৫৫ লাখ দুই হাজার ৩৩৯ জনের মৃত্যু হলো।

রোববার (৯ জানুয়ারি) করোনাভাইরাস আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২১ লাখ ৮৯ হাজার ৮৭০ মানুষ। এ নিয়ে মোট শনাক্ত হয়েছে ৩০ কোটি ৬০ লাখ ২৬ হাজার ১১০ জন।

মৃত্যু ও শনাক্তের শীর্ষে থাকা দুই দেশের মধ্যে শেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন চার লাখ ৬৮ হাজার ৮১ জন এবং মারা গেছেন ৬৬৯ জন। রাশিয়ায় মারা গেছেন ৭৯৬ জন এবং সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৫৬৮ জন।

এদিকে যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন এক লাখ ৪৬ হাজার ৩৯০ জন এবং মারা গেছেন ৩১৩ জন। ইতালিতে আক্রান্ত এক লাখ ৯৭ হাজার ৫৫২ জন এবং মারা গেছেন ১৮৪ জন। ফ্রান্সে আক্রান্ত তিন লাখ তিন হাজার ৬৬৯ জন এবং মৃত্যু ১৪২। জার্মানিতে আক্রান্ত ৪২ হাজার ৪২২ এবং মারা গেছেন ১৬১ জন। শেষ ২৪ ঘণ্টায় ব্রাজিলে মৃত্যু হয়েছে ১০৩ জনের এবং সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৩০৩ জন।

আরও পড়ুন: মেঘনা নদীতে যাত্রীবাহী লঞ্চে আগুন

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে তুরস্কে ১৪১ জন, পোল্যান্ডে ২৯২ জন, দক্ষিণ আফ্রিকায় ১১৯ জন, ফিলিপাইনে ২৬৫ জন, মেক্সিকোতে ১৬৮ জন এবং ভিয়েতনামে ২৪০ জনের মৃত্যু হয়েছে। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন