ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

কুলাউড়ায় যেকোনো সময় ভাঙতে পারে বেইলি সেতু!

নিজস্ব প্রতিনিধি, মৌলভীবাজার
প্রকাশ: ১১ জানুয়ারী ২০২২ ১১:৩২:০৩ আপডেট: ১১ জানুয়ারী ২০২২ ১৭:১০:৩৭
 কুলাউড়ায় যেকোনো সময় ভাঙতে পারে বেইলি সেতু!

মৌলভীবাজারের কুলাউড়া-রবিরবাজার সড়কে দীর্ঘ পুরোনো ‘বেইলি সেতুটি’ সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এ অবস্থায় প্রতিদিন প্রায় কয়েক'শ গাড়ি ঝুঁকি নিয়ে চলছে। 

স্থানীয়রা বলছেন, পুরোনো এই সেতুটি জোড়াতালি দিয়ে সংস্কার করে সচল রাখা হলেও ঘন ঘন ভেঙে যাওয়ায় মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। অনেক সময় লেগে থাকে দীর্ঘ যানজট। ভারী যানবাহন চলাচল নিষেধ থাকা সত্ত্বেও প্রতিদিন ছোট-বড় গাড়ির সঙ্গে বালু ও পণ্যবোঝাই ট্রাক সেতুর উপর দিয়ে যাতায়াত করে। এছাড়াও, গত দুই বছরে প্রায় পাঁচ থেকে সাত বার ব্রিজের ট্র‍্যানজাম ভেঙে পড়ার ঘটনা ঘটেছে।

গেল ১৮ মার্চ ও ২ জুলাই সেতুটির ট্র্যানজাম ভেঙে যাওয়ায় এ পথ দিয়ে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে যান চলাচল বন্ধ হয়ে যায়। সম্প্রতি সেতুর উপরের অংশে থাকা স্টিলের ৩টি প্লেট খুলে গেলে সড়ক ও জনপথ বিভাগ সেতু দিয়ে যান চলাচল বন্ধ রেখে সংস্কার কাজ করলেও তা প্রায়ই বিকল হয়ে পড়েছে। 

উপজেলার পৃথিমপাশা, কর্মধা, টিলাগাঁও, হাজীপুর ও শরীফপুর ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ যাতায়াত করেন এই সেতু দিয়েই।

দ্রুত সেতুটি সংস্কারের দাবি জানিয়ে স্থানীয়রা একাত্তরকে বলেন, সেতুটি মেরামত করা জরুরি। সেতুটি ভেঙে গেলে জেলা ও উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে যেতে অনেক কষ্ট পোহাতে হবে। সেতুটি মেরামত করা না হলে আগামী বর্ষা মৌসুমে ভোগান্তিতে পড়তে হবে। তাই বর্ষা মৌসুমের আগেই সেতুটি নতুন করে মেরামত করার জন্য সংশ্লিষ্টদের কাছে দাবি জানান তারা।

এ ব্যাপারে মৌলভীবাজার সড়ক ও জনপদ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দিন একাত্তরকে বলেন, বেইলি সেতুটি নতুন করে নির্মাণ করার জন্য ডিজাইন তৈরি করা হচ্ছে। ডিজাইন অনুমোদন পাওয়ার পর আশা করছি অচিরেই নির্মাণকাজ শুরু হবে।


একাত্তর/এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন