ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

‘চলতি বছর কর্মসংস্থান ও জীবিকার সংকট হবে প্রধান সমস্যা’

সাদিয়া লাবনী, একাত্তর
প্রকাশ: ১২ জানুয়ারী ২০২২ ১৯:৫৫:০৯ আপডেট: ১২ জানুয়ারী ২০২২ ২০:০৮:৪২
‘চলতি বছর কর্মসংস্থান ও জীবিকার সংকট হবে প্রধান সমস্যা’

চলতি বছর বাংলাদেশের অর্থনীতিতে কর্মসংস্থান ও জীবিকার সংকট প্রধান সমস্যা হবে বলে জানিয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম। এছাড়া অর্থনৈতিক ঝুঁকির তালিকায় রয়েছে পরিবেশ বিপর্যয়, সাইবার দুর্বলতা এবং ডিজিটাল বৈষম্য। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈশ্বিক ঝুঁকি প্রতিবেদন ২০২২-এ এসব কথা বলা হয়।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের শিরোনাম ছিলো ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’। আর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলছে, চলতি বছর বাংলাদেশের প্রধান ঝুঁকি হবে কর্মসংস্থান আর জীবিকা সংকট। 

সংস্থাটি বলছে, করোনার আঘাতে বাংলাদেশে ঠিক কত মানুষের আয় কমেছে বা কত মানুষ কাজ হারিয়েছেন, তার সঠিক পরিসংখ্যান নেই। সরকার এ নিয়ে বিশেষ জরিপ করেনি। আবার বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানগুলোর জরিপও সরকার মেনে নেয়নি।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের প্রতিবেদন বলছে, বাংলাদেশে বেকারত্বের সাথে যোগ হয়েছে উচ্চ মূল্যস্ফীতি। এতে দরিদ্র ও অরক্ষিত মানুষ বিপদে পড়েছে। খাদ্য কমার প্রভাব পড়ছে শিশুদের ওপর। 

তবে বাড়তে থাকা মূল্যস্ফীতির ঢেউ বিশ্ব জুড়েই চলতি বছর থাকবে বলে জানিয়েছে সংস্থাটি। তাদের মতে, ২০২০ সালের তুলনায় এখন পণ্যমূল্য ৩০ শতাংশ বেড়েছে। আর সরবরাহ সংকটকে এর প্রধান কারণ বলছে সংস্থাটি।

একাত্তর/এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন