ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

সাভারে অবৈধ ইটভাটায় অভিযান, ৬২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিনিধি, সাভার
প্রকাশ: ১২ জানুয়ারী ২০২২ ২২:১০:০৬ আপডেট: ১২ জানুয়ারী ২০২২ ২২:৪১:১৩
সাভারে অবৈধ ইটভাটায় অভিযান, ৬২ লাখ টাকা জরিমানা

সাভারে ৬টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতরের এনফোর্সমেন্ট উইং। বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত গেন্ডা এবং বিরুলিয়া এলাকায় এসব ইটভাটায় অভিযান চালানো হয়। 

অভিযানে নেতৃত্ব দেন ভ্রাম্যামাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। এ সময় পরিবেশ দূষণ করে অবৈধভাবে ভাটা পরিচালনার দায়ে ৬টি ইটভাটাকে মোট ৬২ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

এই অভিযানে পৌর এলাকার নামাগেন্ডা মহল্লার মেসার্স কর্নফুলী ব্রিকসকে পাঁচ লাখ, মেসার্স এখলাছ ব্রিকসকে বিশ লাখ, মেসার্স মধুমতি ব্রিকসকে পাঁচ লাখ, ফিরোজ ব্রিকসকে ছয় লাখ, বিরুলিয়ার সাদুল্ল্যাপুর এলাকার মেসার্স মাহিন ব্রিকসকে বিশ লাখ, রিপন ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। 

এছাড়া ভাটাগুলোর কার্যক্রম বন্ধ রাখতে সেগুলোর স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কারখানা কার্যক্রম পরিচালনা করায় মধুমতি কেমিক্যালস এবং একটি টায়ার পুড়ানো কারখানার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

পরিবেশ অধিদফতর ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক মো. জহিরুল ইসলাম বলেন, হাইকোর্টের রিটের প্রেক্ষিতেই অবৈধ ইটভাটা বন্ধে কাজ চলছে। 

তিনি বলেন, এসব এলাকায় জেলা প্রশাসকের লাইসেন্স এবং মাটিকাটার লাইসেন্স না থাকায় ভাটাগুলোতে অভিযান চালানো হয়েছে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে। 


একাত্তর/এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন