ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ জানুয়ারী ২০২২ ১৬:৫২:৩১ আপডেট: ১৪ জানুয়ারী ২০২২ ১৬:৫৪:২৭
দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

জাতিসংঘ ও মার্কিন নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে শুক্রবার (১৪ জানুয়ারি) অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। গেলো দুই সপ্তাহের মধ্যে তৃতীয়বারের মতো এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম জং উন সরকার।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, মার্কিন নিষেধাজ্ঞার সমালোচনা করার ঠিক কয়েক ঘণ্টার মধ্যেই নতুন করে এই পরীক্ষা চালালো কিম। 

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) বলেন, উ. কোরিয়ার পূর্ব দিক থেকে উৎক্ষেপণ করা দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) শনাক্ত করা গেছে। ক্ষেপণাস্ত্রগুলো দেশটির পশ্চিম উপকূলে উত্তর পিয়ংগান প্রদেশের পূর্ব দিক থেকে উৎক্ষেপণ হয় ধারণা করা হচ্ছে।  

তিনি আরও বলেন, উৎক্ষেপণ হওয়া দুটি ক্ষেপণাস্ত্র উচ্চতায় সর্বোচ্চ ৩৬ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করেছে।

এদিকে এ নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছে জাপান। জাপানের কোস্টগার্ডও ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছে। 

জাপানের মন্ত্রী পরিষদের মুখ্য সচিব হিরোকাজু মাতসুনো বলেন, উত্তর কোরিয়া বারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার ফলে জাপান এবং এইঅঞ্চলের শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে রয়েছে।  

এর আগে চলতি মাসের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

আরও পড়ুন: করোনায় নতুন দুই চিকিৎসা পদ্ধতির অনুমোদন ডব্লিউএইচও’র

সে সময় জাপানের প্রতিরক্ষামন্ত্রী কিশি নোবুও বলেছিলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ হচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন এবং অত্যন্ত দুঃখজনক ঘটনা। তিনি বলেন, তথ্য সংগ্রহ ও বিশ্লেষণে যতটা সম্ভব সবকিছু করে যাওয়া অবস্থায় যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের সাথে ঘনিষ্ঠ সমন্বয় জাপান বজায় রাখবে।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন