ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

কেপটাউনে বড়ো জয়ে টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ জানুয়ারী ২০২২ ১৯:৩০:৩৫
কেপটাউনে বড়ো জয়ে টেস্ট সিরিজ দক্ষিণ আফ্রিকার

জোহানেসবার্গের পর কেউটাউন সফরকারী ভারতকে হারিয়ে দুই টেস্টের সিরিজ জিতে নিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ভারতে দেওয়া ২১২ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে মাত্র তিন ইউকেট হারিয়ে জয় তুলে নেয় ডিল এলগাররা।

মাত্র ৩ উইকেট হারিয়েই ভারতের ছুড়ে দেওয়া ২১২ রানের লক্ষ্য তাড়া করে ফেলেছে ডিন এলগারের দল। যার সুবাদে সিরিজ জেতার পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও মূল্যবান ২৪ পয়েন্ট পেয়েছে তারা।

শুক্রবার (১৪ জানুয়ারি) কেপটাউন টেস্টের চতুর্থ দিনকোহলি বাহিনীকে সাত উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও ২৪ পয়েন্ট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। 

চতুর্থ দিন জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১১১ রান। হাতে ছিল আট উইকেট। ভারত যে হারতে যাচ্ছে তা তৃতীয় দিন শেষেই অনেকে বুঝে ফেলে। কারণ, একই রকম ব্যবধান ও পরিস্থিতিতে জোহানেসবার্গ টেস্টেও জয় পায় প্রোটিয়ারা। তাই এই টেস্টেও সফরকারীদের পরাজয় দেখে ফেলে অনেকে। শেষ পর্যন্ত হলোও তাই। চতুর্থ দিন মাত্র একটি উইকেট শিকার করতে পেরেছে ভারত।

৪১ রানে ভন ডার ডুসেন এবং ৩২ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন টেম্বা ভুবামা। এছাড়া দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৮২ রান করেছেন কিগান পিটারসেন ও ৩০ রান করেন অধিনায়ক ডিন এলগার। এর আগে সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট জিতেছিল ভারত।

সংক্ষিপ্ত স্কোর

টস: ভারত

ভারত ১ম ইনিংস: ২২৩/১০ (৭৩.৩ ওভার) বিরাট কোহলি ৭৯, পূজারা ৪৩

জানসেন ৫৫/৩, রাবাদা ৭৩/৪

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২১০/১০ (৭৬.৩ ওভার) পিটারসেন ৭২, বাভুমা ২৮, জাসপ্রিত বুমরা ৪২/৫, শামি ৩৯/২, যাদব ৬৪/২

ভারত ২য় ইনিংস: ১৯৮/১০ (৬৭.৩ ওভার) পান্ট ১০০, কোহলি ২৯

লুঙ্গি ২১/৩, জানসেন ৩৬/৪, রাবাদা ৫৩/৩

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ২১২/৩ (৬৩.৩ ওভার) পিটারসেন ৮২, এলগার ৩০, ভন ডার ডুসেন ৪১*, বাভুমা ৩২* শার্দূল ২২/১, শামি ৪১/১


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন