ঢাকা ২২ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

ভারতে একদিনে আক্রান্ত আড়াই লাখের বেশি, ৪০২ জনের মৃত্যু

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ জানুয়ারী ২০২২ ১৪:৪৩:২০ আপডেট: ১৫ জানুয়ারী ২০২২ ১৫:০২:৫৩
ভারতে একদিনে আক্রান্ত আড়াই লাখের বেশি, ৪০২ জনের মৃত্যু

করোনার ওমিক্রন ও ডেলটা ধরণের দাপটে ভারতে রোজই বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার সকাল ৮টা থেকে তার আগের ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে দুই লাখ ৬৮ হাজার ৮৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। 

শনিবার (১৫ জানুয়ারি) সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এসব তথ্য নিশ্চিত করেছে সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া। 

এর আগের ২৪ ঘণ্টায় ভারতে দুই লাখ ৬৪ হাজার ২০২ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। অর্থাৎ এক দিনের ব্যবধানে ভারতে নতুন রোগী বেড়েছে ১৬.৬৬ শতাংশ। এ নিয়ে গত এক সপ্তাহে দেশটিতে শনাক্তের হার দাঁড়ালো ১২ দশমিক ৮৪ শতাংশ।

এদিকে গেলো ২৪ ঘণ্টায় দেশটিতে অন্তত ৪০২ জনের প্রাণহানি ঘটেছে। করোনায় মোট চার লাখ ৮৫ হাজার ৭৫২ জনের মৃত্যু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার সকাল পর্যন্ত দেশটিতে করোনার ওমিক্রন ধরনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৪১ জনে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বলছে, দেশের ২৮টি প্রদেশে করোনার ওমিক্রন ধরনটি ছড়িয়ে পড়েছে। তবে মহারাষ্ট্র, রাজস্থান ও দিল্লিতেই ওমিক্রনের সংক্রমণ বেশি।

আরও পড়ুন: বিধিনিষেধ না মানলে লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

এদিকে করোনার নতুন ধরনকে 'অপ্রতিরোধ্য' উল্লেখ করে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক ড. জয়প্রকাশ মুলীয়িল বলছেন, ওমিক্রনে সবাই আক্রান্ত হবে। এক্ষেত্রে দুই ডোজ টিকার পর বুস্টার ডোজ নিয়েও এটি ঠেকানো যাবে না বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।  

তার মতে, দেশটির অধিকাংশ মানুষই বুঝতে পারবো না যে, তারা কখন ভাইরাসে আক্রান্ত হবে। প্রায় ৮০ শতাংশেরও বেশি মানুষ তাদের করোনায় সংক্রমিত হওয়ার কথা জানতেও পারবেন না।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন