ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

উদ্ভাবন: যে গাড়ি শত কিলোমিটার চলতে খরচ ১৫ টাকা

নিজস্ব প্রতিনিধি, কিশোরগঞ্জ
প্রকাশ: ১৬ জানুয়ারী ২০২২ ১০:০৭:৫০
উদ্ভাবন: যে গাড়ি শত কিলোমিটার চলতে খরচ ১৫ টাকা

নিম্ন ও মধ্যবিত্তের স্বপ্ন পূরণের উপযোগী করে চার চাকার জিপগাড়ি বানিয়েছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার হাপানিয়া গ্রামের বাসিন্দা দুই ভাই এনামুল হক বুলবুল ও ইমরানুল হক। কাঠের তৈরি চার চাকার জিপ গাড়িটি পরিবেশ বান্ধব ও জ্বালানি সাশ্রয়ী। সৌর বিদ্যুৎ প্যানেল দিনের বেলায় বিনা খরচে ইচ্ছেমত গাড়িটি চালানো যাবে। আর শত কিলোমিটার পথ যেতে জ্বালানী খরচ পড়বে মাত্র ১২ থেকে ১৫ টাকা। 

গাড়িটির কারিগর দুই ভাই জানান, মাত্র তিন মাসে কাঠের তৈরি চার চাকার জিপ সদৃশ গাড়িটি বানিয়েছেন। চার আসনের এ গাড়িটির ইঞ্জিন হিসাবে ব্যবহৃত হয়েছে ৪৮ ভোল্টের ডিসি মটর। গাড়িতে জ্বালানী হিসাবে ব্যবহার করা যায় পরিবেশ বান্ধব সৌর বিদ্যুৎ। এ ছাড়া ব্যাটারিতেও চালানো যায়। গাড়িটি প্রতিঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ছুটতে পারে।


ছাদে সংযুক্ত ৬০ ভোল্ট বা ৫০০ ওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্যানেল দিনের বেলায় বিনা খরচে ইচ্ছেমত গাড়ি চালানো যাবে। এ ছাড়া ৪৮ ভোল্ট বা ১৫০০ এমপিআর ক্ষমতার ব্যাটারি স্থাপন করে একবার সম্পূর্ণ চার্জে গাড়িটি চলতে পারবে টানা একশ কিলোমিটার পর্যন্ত। এতে খরচ পড়বে মাত্র বারো থেকে পনেরো টাকার মতো। 

উদ্ভাবকরা জানান, গাড়িটি তৈরি করতে তাদের ব্যয় হয়েছে দেড় লাখ। ইতিমধ্যে তারা এলাকার রাস্তায় গাড়িটি চালাতেও শুরু করেছেন। 

গাড়িটি বাণিজ্যিকভাবে উৎপাদনের মাধ্যমে বাজারজাতে সরকারের সহায়তা কামনা উদ্যোক্তারা। 


এদিকে নতুন ধরণের এই গাড়িটি সড়কে চলতে দেখে ও এর গুণাগুণ শুনে উচ্ছ্বসিত স্থানীয় বাসিন্দারাও। তারা মনে করছেন, যদি প্রয়োজনীয় সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা পেয়ে গাড়িটি বাজারজাত করা যায় তবে সাধারণ মানুষের প্রয়োজন মিটবে এবং এর উদ্ভাবকরা আর্থিকভাবে লাভবান হবেন।

আরও পড়ুন: নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে ভোটগ্রহণ শুরু

গড়িটি বাজারজাতকরণে সরকারের সহযোগিতা কামনা করেছেন পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন