ঢাকা ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

বাসের যাত্রী সংখ্যা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি

সাজিদ সরকার, একাত্তর
প্রকাশ: ১৬ জানুয়ারী ২০২২ ২১:২৮:৫০ আপডেট: ১৬ জানুয়ারী ২০২২ ২১:৩১:৪০
বাসের যাত্রী সংখ্যা নিয়ে ধোঁয়াশা এখনো কাটেনি

সড়কের গণপরিবহনে যতো আসন ততো যাত্রী, নাকি অর্ধেক; কোন নিয়মে চলবে বাস তা নিয়ে লিখিত নির্দেশনা না আসায় জটিলতা সৃষ্টি হয়েছে।

সড়ক পরিবহন মালিক সমিতির দাবি, যতো আসন ততো যাত্রী নিয়ে বাস চালানোর মৌখিক নির্দেশনা তারা পেয়েছেন। যদিও এ বিষয়ে নতুন কোন প্রজ্ঞাপন জারি করেনি বিআরটিএ।

আর, মাঠ পর্যায়ে করোনার স্বাস্থ্যবিধির নজরদারিতে থাকা ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিমরা বলছেন, অর্ধেক যাত্রী নিয়ে বাস চলার নির্দেশনাই বলবৎ আছে।

নতুন করে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ১১ দফার একটি নির্দেশনা জারি করে মন্ত্রীপরিষদ বিভাগ। যার ছয় নম্বরে ছিলো অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার নির্দেশনা।

কথা ছিলো ১৩ জানুয়ারি থেকে এটি কার্যকর হবে। কিন্তু নির্দেশনা জারির পরের দিনই সড়ক পরিবহন মালিক সমিতি ঘোষণা দেয়, যতো আসন ততো যাত্রী নিয়েই চলবে বাস।

মালিক সমিতির দাবি, যতো আসন ততো যাত্রী নিয়ে বাস চালানোর বিষয়ে বিআরটিএর মৌখিক অনুমোদন তারা পেয়েছেন। সেই অনুযায়ী শতভাগ যাত্রী নিয়ে চলছে বাস।

তারপরেও রোববার (১৬ জানুয়ারি) সকাল সরেজমিনে দেখা গেছে, রাজধানীর বাসগুলোতে স্বাস্থ্যবিধি মানা ও মাস্ক পরা নিয়ে চরম উদাসীনতা চলছে। যাত্রী, চালক ও শ্রমিকদের অনেকের ছিলো না মাস্ক।

সেই সঙ্গে স্বাস্থ্যবিধি না মেনে যত সিট তত যাত্রীর বেশি নিয়ে চলাচল করেছে বাস। ঠাসাঠাসি করে দাঁড় করিয়ে যাত্রী পরিবহন করা হয়েছে।

এ ছাড়া বাসে হ্যান্ড স্যানিটাইজার রাখা, করোনা টিকার সনদ ছাড়া চালক ও তাঁর সহকারীকে বাস চালাতে নিষেধ করা হলেও বাস্তবে এসবের দেখা মেলেনি।

আরও পড়ুন: যে কারণে এখনই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি

তবে স্বাস্থ্যবিধি মানাতে সড়কে ছিলো বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযান। কিন্তু সব আসনে যাত্রী নেয়ার বিষয়ে লিখিত কোন নির্দেশনা না থাকায় এর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ভ্রাম্যমাণ আদালত। সেই সাথে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হলেও নেয়া হয় ব্যবস্থা।

এদিকে, কমলাপুর রেলস্টেশনে স্বাস্থ্যবিধি মেনেই যাত্রীদের প্রবেশের ব্যবস্থা রেখেছে কর্তৃপক্ষ। আর অর্ধেক যাত্রী নিয়েই রেল ছেড়ে যাচ্ছে গন্তব্যে।

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন