ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

সুচিত্রা সেনের প্রয়াণদিবসে পৈতৃক বাড়ি সংস্কারের দাবি

নিজস্ব প্রতিনিধি, পাবনা
প্রকাশ: ১৭ জানুয়ারী ২০২২ ১৩:৩১:৩৭ আপডেট: ১৭ জানুয়ারী ২০২২ ১৩:৫০:০০
সুচিত্রা সেনের প্রয়াণদিবসে পৈতৃক বাড়ি সংস্কারের দাবি

নানা আয়োজনে মহানায়িকা সুচিত্রা সেনের অষ্টম মৃত্যুবার্ষিকী পালন করছেন পাবনার সংস্কৃতিকর্মীরা। তার মৃত্যুদিনে মহানায়িকার পৈত্রিক বাড়িটি সংস্কারের দাবি তুলেছেন দর্শনার্থীরা।


পাবনার গোপালপুর মহল্লার হেমসাগর লেনের এই বাড়িতে ১৯৩১ সালের ৬ এপ্রিল জন্ম নেন সুচিত্রা সেন। চলচ্চিত্রে প্রবেশের আগে তার নাম ছিলো রমা দাসগুপ্ত। 

পাবনা পৌরসভায় চাকরি করতেন বাবা করুণাময় দাসগুপ্ত। মা ইন্দিরা দেবী ছিলেন গৃহিণী। 

আরও পড়ুন: চলে গেলেন কিংবদন্তী কত্থকশিল্পী বিরজু মহারাজ

শৈশব-কৈশোর এ বাড়িতে কাটলেও, অষ্টম শ্রেণিতে পড়া অবস্থায় পরিবারসহ চলে যান কলকাতায়। এরপর এই বাড়িটি দীর্ঘদিন দখলে রেখেছিলো স্বাধীনতাবিরোধী একটি চক্র। 

সংস্কৃতিকর্মীদের আন্দোলনের ফলে বাড়িটি একসময় দখল মুক্ত হয়। তবে সংস্কারের অভাবে দর্শনার্থীরা আগ্রহ হারাচ্ছে এর প্রতি। 


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আফরোজা আখতার বলেন, 'মহানায়িকা সুচিত্রা সেনের পৈত্রিক বাড়িতে পর্যটক আকৃষ্ট করার জন্য সকল ধরনের কাজ এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে এটি নিয়ে ট্যুরিজম বোর্ড ও জাতীয় পর্যটন সংস্থার কাছে চিঠি লেখা হয়েছে। তারা ইতোমধ্যে এটি পরিদর্শন করেছেন। আমাদের একটি দিকনির্দেশনা দিয়েছেন। আশা করছি স্বল্প সময়ের মধ্যে এটি সকলের কাছে একটি আকর্ষণীয় পর্যটন স্থানে পরিণত হবে।' 

সাড়ে ৭৪ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্র প্রবেশ করেন সুচিত্রা সেন। হিন্দি ও বাংলা মিলিয়ে সর্বমোট ৬১টি ছবিতে অভিনয় করেছেন তিনি। 

তিনিই প্রথম ভারতীয় অভিনয় শিল্পী যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছিলেন। পরে ১৯৭২ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেন। 


২০০৫ সালে দাদা ফালকে পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। তবে সরাসরি পুরস্কার নিতে হবে বলে সেটি প্রত্যাখ্যান করেন তিনি। ২০১২ সালে ভারতের পশ্চিমবঙ্গ সরকার বঙ্গবিভূষণে ভূষিত করেন তাঁকে। 

টানা ২৫ বছর চলচ্চিত্রে থেকে, ১৯৭৮ সালে প্রণয় পাশা ছবি করার পর নিজেকে গুটিয়ে নেন চলচ্চিত্র জগত থেকে। এরপর তিন যুগ তিনি আর মানুষের সামনে আসেননি। 

২০১৪ সালের ১৭ জানুয়ারি ৮৩ বছর বয়সে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এই কিংবদন্তী অভিনেত্রীর। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে