ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ওমিক্রনের খারাপ সময় পার করে আশায় যুক্তরাজ্য

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৭ জানুয়ারী ২০২২ ১৪:২৩:৪৮ আপডেট: ১৭ জানুয়ারী ২০২২ ১৪:৫২:৩৮
ওমিক্রনের খারাপ সময় পার করে আশায় যুক্তরাজ্য

যুক্তরাজ্যে গত এক সপ্তাহে করোনার সংক্রমণ কমেছে ৩৮ শতাংশ। দেশটির বিশেষজ্ঞদের ধারণা যুক্তরাজ্য ওমিক্রন সংক্রমণের সবচেয়ে খারাপ সময়টি পার করে আসছে।

দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। ইংল্যান্ডে রোগী ভর্তির সংখ্যাও কমেছে। বিশেষ করে লন্ডনে। ওমিক্রনের প্রভাব মারাত্মকভাবে পড়েছিল শহরটিতে।

যুক্তরাজ্যে সবশেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৭০ হাজার ৯২৪ জন, যা গত এক সপ্তাহের তুলনায় ৩৮ শতাংশ কম।

এর আগের ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ৮১ হাজার ৭১৩ জন এবং তার আগের ২৪ ঘণ্টায় ছিল ৯৯ হাজার ৬৫২ জন। মোট আক্রান্ত হয়েছেন এক কোটি ৫২ লাখ ১৭ হাজার ২৮০ জন।

এদিকে ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যে মৃত্যু হয়েছে ৮৮ জনের। এর আগের ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছিল ২৮৭ জনের। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৯৮৭ জন।

ব্রিটেনের স্বাস্থ্য ও চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, অতি সংক্রামক ধরন ওমিক্রনের তাণ্ডব জটিল হলেও এর অধ্যায় সংক্ষিপ্ত। যা মহামারী শেষ হবার ইঙ্গিত দিচ্ছে বলে আশাবাদী তাঁরা।

একই খবর দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা। গেলো ছয় সপ্তাহ ধরে ঝড়ের গতিতে বাড়তে থাকা সংক্রমণ এই প্রথম নিম্নমুখী সেই দেশেও।

বিজ্ঞানীরা আরো জানাচ্ছেন, ব্রিটেনের দেয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, শুধু সেখানেই নয়, আমেরিকাতেও একই পথ অনুসরণ করছে ওমিক্রন।

যে গতিতে সংক্রমণ বেড়েছিলো, সেই গতিতেই কমছে এটি। দৈনিক নতুর রোগীর সংখ্যা কমার সঙ্গে সঙ্গে আমেরিকাতে মৃত্যু ও হাসপাতালে ভর্তির সংখ্যাও কমতে শুরু করেছে।

বিশেষজ্ঞেরা শুরু থেকেই বলেছেন, যে গতিতে ওমিক্রন ছড়িয়েছে, সে গতিতেই কমবে। এতে করে গোটা পৃথিবীতে হার্ড ইমিউনিটি তৈরি হবে, বিদায় নেবে মহামারী।

 

একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন