ঢাকা ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

আমেরিকা-কানাডায় তুষারঝড়ে বিপর্যস্ত জনজীবন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৭ জানুয়ারী ২০২২ ১৪:৪০:৩৮ আপডেট: ১৭ জানুয়ারী ২০২২ ১৭:১৩:৪৬
আমেরিকা-কানাডায় তুষারঝড়ে বিপর্যস্ত জনজীবন

শীতকালীন ঝড় থেকে সৃষ্ট ভারী তুষারপাত ও বরফের কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার নানা অঞ্চলের লাখো বাসিন্দা। 

আমেরিকার দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যে বাতিল করা হয়েছে হাজারো ফ্লাইট। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে সেসব অঞ্চল। 

সেসব রাজ্যে বৈরী আবহাওয়ার কারণে একদিনেই বিভিন্ন এয়ারলাইন্সের দুই হাজার সাতশ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এরই মধ্যে ভার্জিনিয়া, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বেশিরভাগ বাসিন্দাদের প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে মানা করা হয়েছে।

৮০ মিলিয়নেরও বেশি লোককে সতর্কতার অধীনে রেখেছে আবহাওয়া অফিস। দক্ষিণ-পূর্ব অঞ্চলের কিছু রাজ্যে এক লাখ ৪৫ হাজারের বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, রোববার ও সোমবার জুড়ে দেশটি পূর্বাঞ্চলে বড় ধরনের শীতকালীন ঝড়ের আশঙ্কা রয়েছে। এসময় বেশ ভারী তুষারপাত হতে পারে।

শীতকালীন এই ঝড়ের সময় ক্যারোলিনা অঞ্চলে সর্বোচ্চ তুষারপাতের আশঙ্কা করছে মার্কিন আবহাওয়া দপ্তর। 

আরও পড়ুন: ওমিক্রনের খারাপ সময় পার করে আশায় যুক্তরাজ্য

এতে করে ওই অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার ওপর বড় ধরনের প্রভাব পড়তে পারে। আশঙ্কা করা হচ্ছে ঝড়ের ফলে এসব এলাকায় এক ফুটের বেশি তুষারপাত হতে পারে। 

রোববার এক টুইট বার্তায়, দুর্যোগের পূর্বাভাস রয়েছে এমন এলাকায় অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন জর্জিয়ার গভর্নর ব্রিয়ান কেম্প।

নিউইয়র্ক এবং কানেক্টিকাটের কিছু এলাকাসহ কয়েকটি এলাকায় উপকূলীয় বন্যার পূর্বাভাসও রয়েছে। এসব এলাকায় সড়ক ও অবকাঠামো আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে।

এদিকে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের সীমান্তবর্তী দেশ কানাডার অন্টারিও প্রদেশে রোববার সকালে ঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস।

ইনভায়রনমেন্ট কানাডা জানাচ্ছে, অন্টারিও প্রদেশে রোববার রাত থেকে তুষারপাত শুরু হতে পারে। প্রদেশটির রাজধানী টরেন্টোতে ১৫-২০ সেন্টিমিটার পর্যন্ত তুষারের পূর্বাভাস রয়েছে।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন