ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

৭৭ বছর পর আন্না ফ্রাঙ্ককে ধোঁকা দেওয়া সন্দেহভাজন শনাক্ত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৭ জানুয়ারী ২০২২ ১৯:১৭:৪১ আপডেট: ১৭ জানুয়ারী ২০২২ ১৯:১৮:১৮
৭৭ বছর পর আন্না ফ্রাঙ্ককে ধোঁকা দেওয়া সন্দেহভাজন শনাক্ত

নতুন এক তদন্তে আন্না ফ্রাঙ্ক ও তার পরিবারকে ধোঁকা দিয়ে নাৎসি বাহিনীর কাছে ধরিয়ে দেওয়া সন্দেহভাজন ব্যক্তির পরিচয় শনাক্ত করা হয়েছে।

প্রায় দুই বছর নাৎসি বাহিনীর কাছ থেকে লুকিয়ে থাকার পর ১৯৪৫ সালে ১৫ বছর বয়সে নাৎসি বন্দি শিবিরে মারা যায় ইহুদি এই ডায়েরি লেখক ও তার পরিবার।

মৃত্যুর পর প্রকাশিত আন্নার ডায়রিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি শিবিরে ইহুদিদের জীবনের প্রাথমিক দলিল হিসেবে বিবেচিত হয়। খবর বিবিসির।

সাবেক এফবিআই এজেন্টের সমন্বয়ে গঠিত এক তদন্ত দলের বিবৃতিতে বলা হয়, আমস্টারডামের আর্নোল্ড ভ্যান বার্গ নামের ইহুদি ওই ব্যক্তি নিজের পরিবারের নিরাপত্তার স্বার্থে আন্না ওর পরিবারকে নাৎসিদের হাতে তুলে দেয়।

আরনল্ড ভ্যান ডেন বার্গ আমস্টারডামের ইহুদি কাউন্সিলের সদস্য ছিলেন। এই কাউন্সিলকে ইহুদি এলাকায় নাৎসি নীতি বাস্তবায়নে বাধ্য করা হয়। ১৯৪৩ সালে এই কাউন্সিল ভেঙে দেওয়া হয় আর এর সদস্যদের বন্দি শিবিরে পাঠিয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারো ক্ষেপণাস্ত্র ছুড়লো উ. কোরিয়া

তবে ভ্যান ডেন বার্গকে শিবিরে পাঠানো হয়নি বলে খুঁজে পেয়েছে তদন্ত দল। বরং আমস্টারডামে তিনি ওই সময় স্বাভাবিক জীবন যাপন করেছেন। এছাড়াও ইহুদি কাউন্সিলের এক সদস্য নাৎসি বাহিনীকে তথ্য দেয়ার ইঙ্গিত রয়েছে।

সাবেক এফবিআই এজেন্ট ভিন্স প্যানকোক সিবিএস সিক্সটি মিনিটস অনুষ্ঠানে বলেন, ‘ভ্যান ডেন বার্গ এর কাছ থেকে সব সুরক্ষা কেড়ে নেওয়ার পরও তাকে শিবিরে যেতে হয়নি, এতে ধারণা করা যায় তিনি নাৎসিদের মূল্যবান কিছু দিয়েছেন যাতে ওই সময়ে তিনি ও তার পরিবার নিরাপদে থাকতে পেরেছেন।’

নতুন তদন্ত দলটি পুরনো এক তদন্তের ফাইলে ওত্তো ফ্রাঙ্কের কাছে পাঠানো এক বেনামি নোট পেয়েছেন। তাতে আরনল্ড ভ্যান ডেন বার্গকে বিশ্বাসঘাতক হিসেবে শনাক্ত করতে দেখা গেছে।

সাবেক এফবিআই এই এজেন্ট মনে করেন।, সম্ভবত ইহুদি বিদ্বেষের কারণেই ওই তদন্তের তথ্য প্রকাশ্যে আনা হয়নি।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন