ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ডিসিদের চাওয়ায় পরিকল্পনামন্ত্রীর ‘না’

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৮ জানুয়ারী ২০২২ ১৫:৩৩:৪১
ডিসিদের চাওয়ায় পরিকল্পনামন্ত্রীর ‘না’

জেলা প্রশাসকদের পক্ষ থেকে আশ্রয়ন প্রকল্প বহুতল ভবন করার প্রস্তাব নাকচ করে দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) তিনদিনের ডিসি সম্মেলনর দ্বিতীয় সেশন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, জেলা প্রশাসকদের স্হায়ীভাবে থাকার জন্য আশ্রয়ন প্রকল্প করে দেয়া হয়নি। এছাড়া বহুতল ভবন করতে হলে বাজেটও বাড়াতে হবে, যা সম্ভব না বলে উল্লেখ করেন তিনি।

এসময় মন্ত্রী বলেন, আশ্রয়ন প্রকল্পে কোনো আর্থিক দুর্নীতি হয়নি। আটটি জায়গায় কর্তব্যে অবহেলার কারণে সমস্যা হয়েছে। দোষীদের বিরুদ্ধে ব্যবস্হাও নেয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, জেলা প্রশাসকদের সহায়তা শব্দটি ব্যবহারে সাবধান হওয়ার নির্দেশ দিয়েছেন। কারণ, আমাদের উন্নয়ন সহযোগীরা যে সহায়তা করে, সেটার পরিমাণ খুবই সামান্য। আমরা ঋণ নেই, আবার যথাসময়ে সেগুলো পরিশোধ করি। সুতরাং, তারা আমাদের উন্নয়ন সহযোগী, দাতা সংস্থা না।

আরও পড়ুন: বিচারকাজ আবারও ভার্চুয়ালি হবে: প্রধান বিচারপতি

পরিকল্পনামন্ত্রী বলেন, ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ডিসিদের সহায়তা আইনগতভাবেই প্রয়োজন। সেটাকে আমরা হাইলাইট করেছি। প্রকল্প বাস্তবায়নে অনেক দেরি হয়, তার বড় একটা কারণ ভূমি অধিগ্রহণ।

কিছু আইনগত ব্যাপারও আছে বলে জানান তিনি। বলেন, এটাকে আরও দ্রুত করার জন্য তাদের সহায়তা চেয়েছি। তারা সহায়তা দিচ্ছেন।

প্রধানমন্ত্রীর আগের একটি আদেশ অনুযায়ী বিভাগীয় পর্যায়ে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ বা আইএমইডির কার্যালয় চালুর সরকারি উদ্যোগের বিষয়ে জেলা প্রশাসকদের জানানো হয়েছে।

এছাড়া করোনার দুই বছরে জেলা প্রশাসকরা খুব ভালভাবে সামাল দিয়েছে উল্লেখ করে করোনা সংক্রমণের এই সময়ে সেটা ধরে রাখার তাগিদ দেন তিনি।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন