ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

‘সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ করে থাকবো না’

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ১৯ জানুয়ারী ২০২২ ১১:৫৮:২৫ আপডেট: ১৯ জানুয়ারী ২০২২ ১৪:১৬:১২
‘সার্বভৌমত্বের ওপর আঘাত এলে চুপ করে থাকবো না’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কারও সঙ্গে যুদ্ধ করব না। কিন্তু আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের ওপর আঘাত এলে আমরা চুপ করে থাকব না। নিশ্চয় আমরা তার প্রতিরোধ করব বা প্রতিবাদ করব।

বুধবার (১৯ জানুয়ারি) সকালে মিরপুর ডিফেন্স কলেজের ‘ডিএসসিএসসি কোর্স ২০২১-২০২২’ এর গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এসময় তিনি দুর্যোগ মোকাবেলার পাশাপাশি দেশের অবকাঠামো উন্নয়নে সশস্ত্র বাহিনীর ভূমিকার প্রশংসা করেন।  

প্রধানমন্ত্রী বলেন, আধুনিক ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন সেনা, নৌ ও বিমান বাহিনী গড়ে তুলেছে সরকার। বাংলাদেশ কারো সাথে যুদ্ধ করবে না; তবে সার্বভৌমত্বের উপর আঘাত আসলে তা প্রতিরোধ করতে সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে। 

তিনি বলেন, বিশ্ব দরবারে ’৭১ এ যে মর্যাদা পেয়ে ’৭৫ এ হারিয়েছিলাম, আজ সেই সম্মান আবার ফেরত এসেছে। এই অগ্রযাত্রা ধরে রাখতে হবে। কেউ যেন এই অগ্রযাত্রাকে আর বাধাগ্রস্ত করতে না পারে সেই আহবান জানান তিনি। 

আরও পড়ুন: বিএনপি থেকে বহিষ্কার তৈমূর আলম খন্দকার

বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘একটি কথা সবাইকে বলতে চাই, একটা সময় বাংলাদেশ সম্পর্কে অনেক নেতিবাচক কথা ছিল। তবে এখনও কিছু কিছু লোক আছে, বাংলাদেশ সম্পর্কে বদনাম করতে পছন্দ করে। কিন্তু আমাদের আর্থসামাজিক উন্নয়নের ফলে এবং আন্তর্জাতিক শান্তি রক্ষা, দেশের অভ্যন্তরে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে আমরা যে দক্ষতা দেখিয়েছি, তার ফলে আজকে বাংলাদেশের ভাবমূর্তি বিশ্বে উজ্জ্বল হয়েছে।’

এছাড়াও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের পাশাপাশি বিশ্ব নেতৃবৃন্দের সাথে আলাপ চালিয়ে যাচ্ছেন বলেও জানান সরকারপ্রধান। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন