ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রথমবারের মতো জার্মানিতে একদিনে লাখের উপরে সংক্রমণ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ জানুয়ারী ২০২২ ১৮:১৯:৫১
প্রথমবারের মতো জার্মানিতে একদিনে লাখের উপরে সংক্রমণ

প্রথমবারের মতো করোনা ভাইরাসের দৈনিক সংক্রমণ লাখের উপরে পৌঁছেছে জার্মানিতে। দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার জার্মানিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ১২ হাজার ৩২১ জন। এছাড়া বুধবার, জার্মানিতে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের রেকর্ডের দিন দেশটিতে করোনায় মারা গেছেন ২৩৯ জন।

জার্মানির সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান রবার্ট কোচ ইনস্টিটিউটের (আরএকআই) তথ্য অনুযায়ী, ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে বুধবার পর্যন্ত জার্মানিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৮৬ হাজার ৮৫০ জন এবং এ রোগে মৃতের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ১৬ হাজার ৮১ জনে।

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনের প্রভাবে এক সপ্তাহ ধরে জার্মানিতে গড়ে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৫৮৪ দশমিক ৪ জনই করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন বলে জানিয়েছেন আরকেআইয়ের কর্মকর্তারা।

সরকারি হিসেব বলছে, জার্মানিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৯ লাখ ২৫ হাজার ৪৩৬ জন; তবে দেশটির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারব্যাচের বিশ্বাস, সক্রিয় রোগীর প্রকৃত সংখ্যা সরকারি হিসেবের অন্তত দ্বিগুণ।

বুধবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা এখনও সংক্রমণের শীর্ষ পর্যায়ে পৌঁছাইনি, তবে যে গতিতে এটি বাড়ছে- তাতে ফেব্রুয়ারির মাঝামাঝির মধ্যেই সেই পর্যায় এসে যাবে এবং আশা করা যায়, তার পর থেকে ধীরে ধীরে কমতে থাকবে দৈনিক সংক্রমণ।

সংক্রমণের লাগামহীন বৃদ্ধি ও সম্ভাব্য ঢেউ ঠেকাতে আগামী এপ্রিল থেকে করোনা টিকা সবার জন্য বাধ্যতামূলক করা হবে বলেও জানিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন