ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জোট বাঁধতে রাশিয়া-ইরান বৈঠক

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২০ জানুয়ারী ২০২২ ২০:৩২:৫০ আপডেট: ২০ জানুয়ারী ২০২২ ২০:৪২:০৪
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জোট বাঁধতে রাশিয়া-ইরান বৈঠক

ইরানের ওপর জারি করা মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসাবে রাশিয়ার সাথে আরও শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে চায় তেহেরান। রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে এসব নিয়ে আলোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।  

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জোট বাঁধতেই রাশিয়া-ইরান এ বৈঠকে বসেছে বলে ধারণা দুই দেশের সরকারি কর্মকর্তাদের। একইসঙ্গে চীনের দিকেও নজর রয়েছে ইরানের।  

দ্য নিউ ইয়ার্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, বুধবার (১৯ জানুয়ারি) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে বসেন রাইসি।

যুক্তরাষ্ট্র বিরোধী রক্ষণশীল নেতা রাইসি গত বছরের আগস্ট মাসে ইরানের দায়িত্ব গ্রহণের পর এটিই তার প্রথম রাশিয়া সফর।

বৈঠকে পুতিন জোরের সাথে জানান, আন্তর্জাতিক সম্প্রদায় যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে তা মোকাবিলায় ইরানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে রাশিয়া। বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সাথে ২০১৫ সালের পরমাণু চুক্তি বিষয়ে ইরানের অবস্থান সম্পর্কে রাশিয়ার অবগত হওয়াটা খুবই তাৎপর্যপূর্ণ বলেও উল্লেখ করেন পুতিন।

আর রাইসি বলেন, যে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থায়ী এবং কৌশলগত হবে বলে তার ধারণা। মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসাবে অর্থনৈতিক ক্ষেত্রসহ বিভিন্ন উপায়ে রাশিয়ার সাথে তার দেশের সম্পর্ক শক্তিশালী করে তুলবেন তিনি।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে ‘বাংলা আকাদেমি’র নতুন চেয়ারপার্সন ব্রাত্য বসু

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় ওয়াশিংটন ২০১৮ সালে একতরফাভাবে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসে। সে সময় নতুন করে ইরানের অপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

ঐ চুক্তি পুনরায় ফিরিয়ে আনার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান এখনও পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে, কিন্তু আলোচনায় অগ্রগতি অর্জনের কোনো সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে ঐতিহ্যগতভাবে ইরানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে এসেছে রাশিয়া। ফলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়া-চীন-ইরান জোট আরও শক্তশালী অবস্থানে যাচ্ছে। 


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন