ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২১ জানুয়ারী ২০২২ ১০:০০:০৭ আপডেট: ২১ জানুয়ারী ২০২২ ১৪:৫৩:৪০
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

আসন্ন ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। এতে গ্রুপ-২ এর অংশ হিসেবে বাংলাদেশের প্রতিপক্ষ সাউথ আফ্রিকা, ভারত ও পাকিস্তান।

তবে গত আসরে বাংলাদেশকে ‘প্রাথমিক পর্ব’ খেলতে হলেও এবার আর সে ঝক্কি থাকছে না। সরাসরি সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শেষে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকাতে নিশ্চিত ছিল বিষয়টা।

আগামী বিশ্বকাপে বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভের গ্রুপ-২'এ। এখন পর্যন্ত এই গ্রুপের চার দলের নাম নিশ্চিত হওয়া গেছে। এদিকে বিশ্বকাপের গ্রুপ-১'এ আছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স আপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান।  

আরও পড়ুন: বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশেরই তিনজন

তবে তার আগে ‘প্রাথমিক পর্বের’ লড়াইয়ে খেলতে হবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। দল দুটো অবশ্য আছে দুটো আলাদা গ্রুপে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী হয়েছে নামিবিয়া। ‘বি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।

এই চার দল গেল বছরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত করার কারণে জায়গা করে নিয়েছে ‘প্রাথমিক পর্বে’। বিশ্বকাপের বাছাইপর্ব শেষে গ্রুপ দুটিতে আরও দুটো করে দল নির্ধারিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল আসবে সুপার টুয়েলভে। 

‘এ’ গ্রুপের রানার্স আপ ও ‘বি’ গ্রুপের সেরা দলকে নিজেদের গ্রুপ-২ এ প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে ম্যাচ দিয়েই আগামী ২৪ অক্টোবর নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে লাল সবুজের প্রতিনিধিরা।

এক নজরে বিশ্বকাপে বাংলাদেশের খেলা-

তারিখ
প্রতিপক্ষ
ভেন্যু
বাংলাদেশ সময়
২৪ অক্টোবর
‘এ’ গ্রুপের রানার্স আপ
হোবার্ট
সকাল ১০টা
২৭ অক্টোবর
দক্ষিণ আফ্রিকা
সিডনি
সকাল ৯টা
৩০ অক্টোবর
‘বি’ গ্রুপ-সেরা
ব্রিসবেন
সকাল ৯টা
২ নভেম্বর
ভারত
অ্যাডিলেইড
দুপুর ২টা
৬ নভেম্বর
পাকিস্তান
অ্যাডিলেইড
সকাল ১০টা


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন