ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

র‌্যাবকে তৈরি করেছে আমেরিকান ও ব্রিটিশরা: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, সুনামগঞ্জ
প্রকাশ: ২১ জানুয়ারী ২০২২ ১৬:৫১:৫২
র‌্যাবকে তৈরি করেছে আমেরিকান ও ব্রিটিশরা: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘র‌্যাবকে তৈরি করেছে আমেরিকান ও ব্রিটিশরা। কীভাবে মানুষের সঙ্গে ব্যবহার করতে হবে, কীভাবে তদন্ত করতে হবে এসবের প্রশিক্ষণ যুক্তরাষ্ট্র তাদের দিয়েছে। ইউএস স্টেট ডিপার্টমেন্ট স্বীকার করেছে, র‌্যাবের কারণে আমাদের এখানে সন্ত্রাসবাদ কমেছে। বিদেশিরা এক তরফা তথ্য পেয়ে র‌্যাবের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। 

শুক্রবার (২১ জানুয়ারি) দুপুরে সুনামগঞ্জের দিরাই উপেজলার নগদীপুর গ্রামে শিক্ষানুরাগী যুক্তরাজ্যপ্রবাসী জিল্লুর রহমানের নাগরিক সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব বাংলাদেশে নিজেদের কাজকর্মের মাধ্যমে দক্ষতা অর্জন করেছে। তারা খুবই কার্যকরী, কিন্তু দুর্নীতিগ্রস্ত নয়। এ কারণেই তারা জনগণের আস্থা অর্জন করেছে। গত কয়েক বছরে হলি আর্টিজানের পর আর কোনো সন্ত্রাসী তৎপরতা হয়নি। এটা সম্ভব হয়েছে র‌্যাবের কারণেই। কিন্তু এখন কিছু লোক যারা আইন শৃঙ্খলা পছন্দ করে না, যারা সন্ত্রাস পছন্দ করে কিংবা ড্রাগ পছন্দ করে তারাই র‌্যাবকে পছন্দ না করে বিদেশিদের কাছে নালিশ করছে।

র‌্যাবকে নিয়ে আমেরিকার নিষেধাজ্ঞার ব্যাপারে মন্ত্রী বলেন, আমরা তাদের জানাবো। হয়তো এখনো ঠিক মতো জানাতে পারিনি। কারণ তারা একতরফা তথ্য পেয়েছে। 

মন্ত্রী প্রশ্ন রেখে বলেন, আমেরিকায় প্রতি বছর এক লাখ লোক মিসিং হয়। এর দায়দায়িত্ব কে নেবে? আর আমাদের দেশে মিসিং যারা হয় পরে দেখা তারা আবার বের হয়ে আসছেন। 

মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে দুটি ক্ষেত্রে র‌্যাব অন্যায় করেছিলো, সেই ঘটনার জুডিশিয়াল বিচার হচ্ছে। ওদের শাস্তিও হচ্ছে। কিন্তু কোনো ব্যক্তি বিশেষের ওপর হঠাৎ করে এই নিষেধাজ্ঞা দেওয়া ন্যায় সঙ্গত নয়। 

যারা র‌্যাব তথা বাংলাদেশের বিরুদ্ধে নালিশ করেছে সেই বিদেশিদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা আসেন, দেখেন, লোকজনের সঙ্গে কথা বলেন। আসল ঘটনা উদ্ধার করেন। তারপর আপনারা সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন: ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, ৫ নির্দেশনা জারি

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, ব্রিটেনের ব্যবসা, পর্যটন ও বন্দর মন্ত্রী ভিজয় দারিয়ানানী, ব্রিটিশ এমপি পল ব্রিস্টো, কমনওয়েলথ এন্টারপ্রাইজের সিইও সামান্তা কোহেন, ব্রিটিশ এমপি টম হান্টা, সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট শামীমা শাহরিয়ার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন প্রমুখ। 

মন্ত্রী নাগরিক সংবর্ধনা সভা শেষে অতিথিদের নিয়ে চৌধুরী চাইল্ড কিন্ডার গার্টেন, সৈয়দ মনোহর আলী আটগ্রাম মহাবিদ্যালয়, আলহাজ্ব আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন