ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

চীন-রাশিয়ার উদ্দেশ্যে যুক্তরাজ্যের সতর্কবার্তা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২১ জানুয়ারী ২০২২ ২০:০২:৩৫ আপডেট: ২১ জানুয়ারী ২০২২ ২০:০৭:৩২
চীন-রাশিয়ার উদ্দেশ্যে যুক্তরাজ্যের সতর্কবার্তা

ইউরোপ ও এশিয়ায় চীন-রাশিয়ার বৈশ্বিক প্রভাব বিস্তারকে কেন্দ্র করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে সতর্ক করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ সরকার বলছে, চীন-রাশিয়ার একনায়কতন্ত্রের বিরুদ্ধে গণতন্ত্রের জন্য লড়াই করতে এক হয়ে কাজ করবে পশ্চিমারা

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, শুক্রবার (২১ জানুয়ারি) চীন-রাশির উদ্দেশ্যে যুক্তরাজ্য এ সতর্কবার্তা উচ্চারণ করে। 

এখন মুক্তবিশ্বের পক্ষে দাঁড়ানোর সময় এসেছে উল্লেখ করে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আগ্রাসনকারীদের মোকাবিলায় পশ্চিমাদের উচিত অস্ট্রেলিয়া, ইসরায়েল, ভারত, জাপান ও ইন্দোনেশিয়ার মতো মিত্রদের সঙ্গে কাজ করা।

সিডনির লোই ইনস্টিটিউটে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী হুমকির বিরুদ্ধে পশ্চিমাদের অবশ্যই একযোগে সাড়া দিতে হবে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে গণতন্ত্রের পক্ষের শক্তিগুলোর সঙ্গে সম্পর্ক গভীর করতে হবে। বিশ্বব্যাপী আগ্রাসনকারীদের মোকাবিলা করতে হবে।

তিনি আরও বলেন, আগ্রাসনকারীরা সারা বিশ্বে একনায়কতন্ত্র কায়েম করতে চায়। ফলে বেলারুশ, উত্তর কোরিয়া, মিয়ানমারের মতো দেশের শাসনব্যবস্থায় রাশিয়া ও চীন তাদের ঘনিষ্ঠ মিত্র খুঁজে পায়।

এদিকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে জাতিসংঘে আনা মার্কিন প্রস্তাব আটকে দিয়েছে চীন ও রাশিয়া। উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জবাবে দেশটির পাঁচ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রুদ্ধদ্বার ওই বৈঠকে প্রস্তাবের বিরোধিতা করে তা বিলম্বিত করে দেয় বেইজিং ও মস্কো।

আরও পড়ুন: টিকা নেওয়ার পরও মানুষ কেন ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন?

অন্যদিকে ইউক্রেনে যেকোনো মুহূর্তে রুশ হামলা হতে পারে এমন আশঙ্কার মধ্যে জেনেভায় জরুরি বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন