ঢাকা ২৯ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

ইউক্রেনে আগ্রাসন চালাবে না রাশিয়া, আশা জাতিসংঘ মহাসচিবের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২ ১৩:২৫:০৪ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫৯:৪১
ইউক্রেনে আগ্রাসন চালাবে না রাশিয়া, আশা জাতিসংঘ মহাসচিবের

রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায়, তবে সেটা হবে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তাই সেখানে এমনটা ঘটবে না বলেই আশাবাদ ব্যক্ত করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। 

শুক্রবার (২১ জানুয়ারি) এক আলোচনায় গুতেরেস সাংবাদিকদের বলেন, ইউক্রেনে কোনো ধরনের সামরিক আগ্রাসন চালানো উচিত হবে না। এক্ষেত্রে আমি মনে করি, কূটনৈতিক আলোচনা এ সমস্যা সমাধানের একমাত্র উপায়। খবর এএফপি'র।

তিনি আরও বলেন, আমি বিশ্বাস করি এটি ঘটবে না এবং আমি দৃঢ়ভাবে আশা করি আমার ধারণা সঠিক হবে। যেকোনো দেশে যেকোনো ধরনের আগ্রাসন হচ্ছে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

ইউক্রেন প্রশ্নে এক পক্ষে যুক্তরাষ্ট্র ও তাদের ন্যাটো মিত্র এবং অপরপক্ষে রাশিয়ার অংশগ্রহণে আলোচনা হবে। জাতিসংঘের বিভিন্ন দপ্তর এসব যুদ্ধ উত্তেজনা হ্রাসে  'সব সময় প্রস্তুত' রয়েছে বলে জানান তিনি। 

আরও পড়ুন: ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলায় শিশুসহ নিহত ৭০

রাশিয়া-যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি অবস্থান নিয়ে তিনি বলেন, আমি সাধারণভাবে বিশ্বাস করি যে আমাদের কূটনৈতিক সমাধান খুঁজে বের করার সুযোগ রয়েছে।

এর আগে চলতি মাসের প্রথম দিকে ইউক্রেন দাবি করে, তাদের সীমান্তে রাশিয়া এক লাখ সৈন্য জড়ো করেছে। আক্রমণের উদ্দেশ্যে এ সেনারা যে কোনো সময় ইউক্রেনের ভেতরে ঢুকে পড়তে পারে। তবে রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে। এ নিয়ে উত্তেজনার পারদ চড়তে শুরু করলে যুক্তরাষ্ট্র কূটনৈতিক সমাধানের উদ্যোগ নেয়।


একাত্তর/আরবিএস   

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন