ঢাকা ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনার বিধিনিষেধ তুলে নিলো আয়ারল্যান্ড

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২ ১৩:৫৩:৪২ আপডেট: ২২ জানুয়ারী ২০২২ ১৫:০১:০৫
করোনার বিধিনিষেধ তুলে নিলো আয়ারল্যান্ড

ইউরোপের প্রথম দেশ হিসবে ফেব্রুয়ারি থেকে করোনার বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দিয়েছে ফ্রান্স। একই পথে হাঁটছে ইউরোপের আরেক দেশ আয়ারল্যান্ড। করোনার ওমিক্রন ধরনের প্রভাবে দৈনিক সংক্রমণ বাড়লেও অধিকাংশ করোনা বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ডের সরকার। 

শুক্রবার (২১ জানুয়ারি) এক টেলিভিশন ঘোষণায় এসব কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন। 

করোনাকে একটি 'মৌসুমি রোগ' হিসেবে উল্লেখ করে মার্টিন বলেন, গত প্রায় দুই বছরে অনেক খারাপ দিন দেখেছি আমরা, কিন্তু আজ একটি ভালো খবর দিতে আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি।

তিনি যোগ করেন, করোনা একটি মৌসুমি রোগ। করোনাকে নিয়েই আমাদের সামনে এগোতে হবে। দেশে করোনার বিধিনিষেধগুলোর কোনো যৌক্তিক আবেদন আর থাকে না। তাই আমরা সেই পথে চলারই সিদ্ধান্ত নিয়েছি। শনিবার থেকে অধিকাংশ বিধিনিষেধই তুলে নেওয়া হবে।

আইরিশ প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে আয়ারল্যান্ডে আর বাধ্যতামূলক হোম অফিস থাকছে না। ফলে কর্মীরা চাইলে সশরীরে কাজে যোগ দিতে পারবেন। এছাড়া কোনো জনসমাগমে কাউকে বাধা দেওয়া হবে না। পাশপাশি নাইটক্লাব, পানশালা ও রেস্তোরাঁগুলো আগের মতো স্বাভাবিক সময়ে খোলা ও বন্ধ করা যাবে। এমনকি কোথাও যাওয়ার ক্ষেত্রে কোভিড পাস বা সামাজিক দূরত্ব মানতে হবে না।

আরও পড়ুন: ওমিক্রন দাপটে কাঁপছে বিশ্ব, একদিনে শনাক্ত ছাড়ালো ৩৫ লাখ

এর আগে ইউরোপের প্রথম দেশ হিসবে করোনার বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দেয় ফ্রান্স। আগামী ২ ফেব্রুয়ারি থেকে কনসার্ট হল, খেলার মাঠ এবং অন্যান্য সমাবেশের ওপর আরোপিত দর্শক ধারণ ক্ষমতার সীমা তুলে নিতে যাচ্ছে দেশটি।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন