ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

বিদেশ থেকে চার লাখ দক্ষ শ্রমিক নেবে জার্মানি

ফাইয়াজ আহমেদ, একাত্তর
প্রকাশ: ২২ জানুয়ারী ২০২২ ২২:০৮:৩৫
বিদেশ থেকে চার লাখ দক্ষ শ্রমিক নেবে জার্মানি

বিদেশ থেকে বছরে চার লাখ দক্ষ শ্রমিক নেবে জার্মানি। জোট সরকারের অংশীদার উদারপন্থী ফ্রি ডেমোক্র্যাটিকস পার্টির নেতা ক্রিস্টিয়ান ডুয়ার এ তথ্য জানিয়েছেন।

শ্রমিক আকর্ষণে দেশটিতে বাড়ানো হয়েছে ঘণ্টা প্রতি নূন্যতম মজুরি। সরকার দ্রুত এ পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় বলেও জানান ডুয়ার।

শ্রমিক সংকটের কারণে করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে তৈরি হওয়া ঝুঁকি মোকাবেলায় বিদেশ থেকে দক্ষ কর্মী নিতে চাইছে জার্মানি।

ইউরোপের এ দেশটিতে একদিকে বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা। কর্ম থেকে অবসরে যাচ্ছেন বয়স্করা। কয়েক দশক ধরে চলছে সর্বনিম্ন জন্মহার। তৈরি হচ্ছে না নতুন কর্মক্ষম জনগোষ্ঠী।

এই দুইয়ের মধ্যে বিদেশ থেকে কর্মী নেয়ার ক্ষেত্রে তাদের রয়েছে কঠোর অভিবাসন নীতি। তিনে মিলে জার্মানিতে চলছে শ্রমিক সংকট।

বয়স্ক কর্মীদের অবসরে যাওয়ার তুলনায় তরুণদের চাকরিতে প্রবেশের হার কম হওয়ায় ২০২২ সাল তথা এক বছরে তিন লাখের বেশি কর্মী সংকট তৈরি হবে।

২০২৯ সালে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৬৫ লাখে। আর, ২০৩০ সালে বয়স বেড়ে যাওয়ায় অবসরে যাবেন ৫০ লাখ কর্মী। 

নিম্ন জন্মহার, কঠোর অভিবাসন নীতিতে কর্মী সংকট জার্মানির অবসর ভাতা প্রকল্পের উপরও তৈরি করেছে অতিরিক্ত চাপ।

জার্মান জোট সরকারের অংশীদার ফ্রি ডেমোক্র্যাটস পার্টির ক্রিস্টিয়ান ডুয়ার স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, শ্রমিক সংকট জার্মানির অর্থনীতিকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

তৈরি সংকট শুধুমাত্র আধুনিক অভিবাসন নীতির মাধ্যমে সমাধান সম্ভব। এ লক্ষ্যে দ্রুত বিদেশ থেকে প্রতিবছর চার লাখ দক্ষ কর্মী নেয়ার লক্ষ্য পূর্ণ করতে চায় সরকার।

আরও পড়ুন: সেন্ট মার্টিন রক্ষায় বাংলাদেশকে ডিক্যাপ্রিওর অভিনন্দন

চ্যান্সেলর ওলাফ শলৎসের সমাজতান্ত্রিক ডেমোক্র্যাটস, ডুয়ার উদারপন্থী ফ্রি ডেমোক্র্যাটিকস এবং পরিবেশবাদী গ্রিন পার্টি ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোকে থেকে দক্ষ কর্মী নিতে একমত হয়েছে।

বিদেশি কর্মীদের আকর্ষণে নূন্যতম মজুরি ঘণ্টা প্রতি ১২ ইউরো বা ১৩ দশমিক ৬০ ডলারে উন্নীত করতেও একমত হয়েছে জোট সরকার।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন