ঢাকা ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

লবিস্ট নিয়োগের আরও তথ্য জানালেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৬ জানুয়ারী ২০২২ ১২:৪৭:২৩ আপডেট: ২৬ জানুয়ারী ২০২২ ১৩:২১:৪৩
লবিস্ট নিয়োগের আরও তথ্য জানালেন পররাষ্ট্রমন্ত্রী

বিভিন্ন দেশের সরকারপ্রধানসহ ১৮টি কমিটির কাছে সরকারের বিরুদ্ধে বিএনপি নালিশ দিয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল মোমেন। এছাড়াও বিএনপি ও জামাত আটটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছে বলে জানান তিনি। 

আগের ঘোষণা অনুযায়ী  বুধবার (২৬ জানুয়ারি) সকালে জাতীয় সংসদের ৩০০ বিধিতে দেয়া বক্তব্যে তিনি এসব কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফার্মগুলোর চিঠিতে বাংলাদেশের মানুষের জন্য করা বিদেশী সাহায্য বন্ধ করার দাবি জানিয়েছে বিএনপি। একই সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হওয়ায় হুঁশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের বিরুদ্ধে খেপিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। 

তিনি জানান, এসব ফার্মের বিরুদ্ধে লাখ লাখ ডলার খরচ করা হয়েছে। এসব টাকার উৎস তা বের করার দাবি জানান তিনি। 

লবিস্ট নিয়োগ করা অবৈধ নয়, তবে কি উদ্দেশ্যে সেটি করা হচ্ছে তা গুরুত্বপূর্ণ এমন মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার দেশের মানুষের মঙ্গলের জন্য জনসংযোগ  প্রতিষ্ঠান নিয়োগ করেছে। অন্যদিকে বিএনপি মানুষের ক্ষতি করতে এবং উন্নয়ন বন্ধ করতে লাখ লাখ ডলার খরচ করেছে। 

আরও পড়ুন: দেখি সিআইডি আমাকে অ্যারেস্ট করে কিনা: ড. জাফর ইকবাল

মন্ত্রী আরও জানান, সজীব ওয়াজেদ জয় ও তার পরিবারকে অপহরণ করতে এফবিআই সদস্যকে ঘুষ দিয়েছিলেন বিএনপির এক নেতা। তারেক ও কোকোর বিষয়ে কোনো সন্ত্রাসী অভিযোগ থাকলে সেটিও মুছে ফেলতে বলা হয়েছে। আমেরিকাই এসব তদন্ত করে বের করেছে বলে জানান তিনি। 

তিনি জানান, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছিলো। সেটি বন্ধ করতেই সরকার জনসংযোগ প্রতিষ্ঠান নিয়োগ করে বলে জানান তিনি। 

মতবিরোধ থাকায় আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচার করতেই পারে, কিন্তু দেশের বিরুদ্ধে কোনো অপপ্রচার, এই প্রশ্নও রাখেন পররাষ্ট্র মন্ত্রী।  

এছাড়াও র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে আগামী মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা শুরু হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। আলোচনার মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে আশাবাদ প্রকাশ করেন তিনি। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন