ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

এসএসসি জুনে আর এইচএসসি আগস্টে নেয়ার চিন্তাভাবনা

শারমিন নীরা, একাত্তর
প্রকাশ: ২৮ জানুয়ারী ২০২২ ১৯:৩২:০০ আপডেট: ২৮ জানুয়ারী ২০২২ ২০:৩৫:৫৮
এসএসসি জুনে আর এইচএসসি আগস্টে নেয়ার চিন্তাভাবনা

চলতি বছরেও এসএসসি ও এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস শেষ করেই জুন আর আগস্টে দুই পরীক্ষার আয়োজন করতে চায় আন্তঃশিক্ষা বোর্ড।

কর্মকর্তারা বলছেন, এই সময়ের মধ্যে ১২ থেকে ১৮ বছরের শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজ করোনা টিকা নেয়া শেষ হয়ে যাবে, তাই ঝুঁকি কমবে। 

বোর্ডের সমন্বয়ক জানান, সব বিষয়ে পরীক্ষা নেয়ার প্রস্তুতি রাখা হচ্ছে। তিনি আরো জানান, আগামী ৭ থেকে ১০ ফেব্রুয়ারির মধ্যে সবশেষ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

পহেলা ফেব্রুয়ারি আর এপ্রিলে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার রেওয়াজটা ভেঙ্গে দিয়েছে করোনা। এ বছরও ফেব্রুয়ারি আর এপ্রিলে হচ্ছে না এসএসসি ও এইচএসসি। 

তবে পরীক্ষা হচ্ছে এবং সব বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও এরিমধ্যে দুই পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের অ্যাসাইনমেন্ট তৈরি করেছে এনসিটিবি। 

আরও পড়ুন: ড্রাইভিং লাইসেন্সের জন্য লাগবে ডোপ টেস্ট সনদ

আন্তঃশিক্ষা বোর্ডের হিসেবে আগামী জুন, আগস্ট ও সেপ্টেম্বরে দুই পরীক্ষার আয়োজন করা হবে। তবে গতবারের মত দেড় ঘণ্টা নয়, এবার পরীক্ষা হবে দুই ঘণ্টা। 

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, শুধু পরীক্ষা সময়ই বাড়ছে না, নেই সঙ্গে নৈর্বাচনিক তিন বিষয়ের সাথে যুক্ত হবে মৌলিক বিষয়গুলোও।

তিনি জানান, পরীক্ষার জন্য আগেই সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। সেই সংক্ষিপ্ত সিলেবাসেই ক্লাস হবে। সেই সঙ্গে অ্যাসাইনমেন্টও দেয়া হবে।

তবে, করোনাকাল অতিক্রম করে আগামী বছর থেকে আবারো স্বাভাবিক পরীক্ষায় যাওয়া যাবে বলে আশাবাদ জানিয়েছেন বোর্ডের এই কর্মকর্তা। 

প্রশ্ন ছিলো কবে ফল প্রকাশ হচ্ছে, সদ্য শেষ হওয়া প্রায় ১৪ লাখের বেশি শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষার। জবাবে অধ্যাপক নেহাল জানান, ফেব্রুয়ারির শুরুতেই ফল প্রকাশিত হবে।  

গেলো দুই ডিসেম্বর, তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন