ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

নিরাপত্তা আইন লংঘনের অভিযোগে হংকংয়ে গ্রেপ্তার ১৬২

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জানুয়ারী ২০২২ ১২:২৩:২৯ আপডেট: ২৯ জানুয়ারী ২০২২ ১২:২৫:৫৪
নিরাপত্তা আইন লংঘনের অভিযোগে হংকংয়ে গ্রেপ্তার ১৬২

হংকংয়ে ২০২০ সালের জুন মাসে জাতীয় নিরাপত্তা আইন জারি হওয়ার পর থেকে তা লংঘনের অভিযোগে মোট ১৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে এক প্রতিবেদনে জানায়, হংকংয়ের পুলিশ কমিশনার রেমন্ড সিউ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। 

পুলিশের দাবি, গ্রেপ্তার হওয়াদের মধ্যে এমন ৪৭ জন নাগরিক আছেন যারা আইন পরিষদের নির্বাচনের আগে নাশকতামূলক কাজের সাথে জড়িয়ে পড়ে।

এছাড়া গ্রেপ্তার করা হয়েছে কয়েকটি নাগরিক গ্রুপের জ্যেষ্ঠ সদস্যদের। সাধারণত এই গ্রুপগুলো ১৯৮৯ সালে তিয়েন আনমেন চত্বরে দমন অভিযানের হতাহত ব্যক্তিদের স্মৃতিতে স্মরণসভার আয়োজন করে।

অ্যাপেল ডেইলি সংবাদপত্রের প্রতিষ্ঠাতা জিমি লাইসহ গ্রেপ্তার হওয়া আরও ছয় জনকে বিদেশি শক্তির সাথে যোগসাজশ করে জাতীয় নিরাপত্তা বিপন্ন করার দায়ে অভিযুক্ত করা হয়েছে। 

বেইজিংয়ের পরিস্থিতি নিয়ে সমালোচনা করার জন্য পরিচিত এই সংবাদপত্রটি। অ্যাপেল ডেইলির প্রকাশনা গত জুন মাসে বন্ধ হয়ে গেছে।

আরও পড়ুন: করোনা: ২৪ ঘণ্টায় বিশ্বে বেড়েছে মৃত্যু, কমেছে শনাক্ত

পুলিশ কমিশনার রেমন্ড সিউ বলেন, জাতীয় নিরাপত্তা আইনের সম্ভাব্য লংঘন সংক্রান্ত যে হট লাইন ২০২০ সালের নভেম্বর মাসে চালু করা হয়েছে, সেখানে এ যাবৎ জনগণের কাছ থেকে দুই লাখ ৩০ হাজারের ওপর টেলিফোন কল এসেছে।

গত ৩০ জুন চীনের পার্লামেন্টে পাস হয় বিতর্কিত হংকং নিরাপত্তা আইন। এতে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বেইজিংয়ের প্রভাব আরও বেড়েছে। সমালোচকরা বলছেন, এতে হংকংয়ের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতা বিনষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন