ঢাকা ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

সুন্দরবনে পাওয়া মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট
প্রকাশ: ২৯ জানুয়ারী ২০২২ ১৩:৪৩:১৪
সুন্দরবনে পাওয়া মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন

সুন্দরবনের আলোরকোলের রুপার খাল থেকে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া মৃত বাঘের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। পাশাপাশি বাঘটির মরদেহ মংলার করমজলে প্রেরন করা হয়েছে। এটি মাটি চাপা দেওয়া হবে না সংরক্ষন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিবেন উর্দ্ধতন কর্তৃপক্ষ। 

শনিবার (২৯ জানুয়ারি) বেলা ১১ টায় শরনখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ সামসুল আরেফিনের নেতৃত্বে অফিস সংলগ্ন বনে ময়না তদন্তের কাজ সম্পন্ন করা হয়।  

শরণখোলা উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা মো: তোফাজ্জেল হোসেন ও বনবিভাগের ওয়াইল্ড লাইফের সদস্যরা মৃত বাঘটি পরীক্ষা করেন। ৯ ফুট লম্বা বাঘটির শরীরে কোনো ক্ষত চিহ্ন পাওয়া যায়নি। এটি একটি পুরুষ বাঘ এবং এর বয়স ১৫/১৬ বছর হবে বলে জানান তারা। টেস্টের জন্য ল্যাবে পাঠাতে বাঘের চামরা,দাত,মাংশ, হৃদপিন্ডের নমুনা সংগ্রহ করা হয়েছে। 

আরও পড়ুন: শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, হ্যাটট্রিক জায়েদ খানের 

রেঞ্জকর্মকর্তা সামসুল আরেফিন জানান, শুক্রবার (২৮ জানুয়ারি) বিকেলে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর সংলগ্ন রুপার খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া বাঘটির বয়স আনুমানিক ১৫ থেকে ১৬ বছর। বাঘটির শরীরে কোনো আঘাতের চিহ্ন নেই। ধারণা করা হচ্ছে ধারণা করা হচ্ছে বার্ধক্যজনিত কারণে এটি মারা যেতে পারে। 

উল্লেখ্য এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে এবং ২০২০ সালের মার্চ মাসে দুটি বাঘের মরদেহ উদ্ধার করে বনবিভাগ। এসব বাঘ বার্ধক্যজনিত কারণে মারা গেছে বলে তদন্ত রিপোর্ট প্রকাশিত হয়েছে। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন