ঢাকা ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

গাজীপুর সাফারি পার্কে আরও দুই জেব্রার মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর
প্রকাশ: ৩০ জানুয়ারী ২০২২ ১০:২৩:৫১
গাজীপুর সাফারি পার্কে আরও দুই জেব্রার মৃত্যু

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অসুস্থ আরও দুটি জেব্রা মারা গেছে। এ নিয়ে সেখানে মোট ১১টি জেব্রার মৃত্যু হলো।

শনিবার (২৯ জানুয়ারি) সকালে একটি ও সন্ধ্যায় আরেকটি জেব্রা মারা যায় বলে জানিয়েছেন পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির। 

তিনি জানান, শনিবার সকালে হঠাৎ করেই দু'টি জেব্রা অসুস্থ হয়ে পড়ে। মুহূর্তের মধ্যেই তাদের পেট ফুলে নাক মুখ দিয়ে লালা পড়তে থাকে। 

পরে পার্ক কর্তৃপক্ষ দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার পরপরই একটি জেব্রা মারা যায়। অসুস্থ অন্য জেব্রাটির চিকিৎসা চলে। কিন্তু সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে সেই জেব্রাটিও মারা যায়। 

এর আগে গত ২২ দিনে পার্কে নয়টি জেব্রার মৃত্যুর পর শনিবার সকালে আরও দুটি জেব্রার অসুস্থ হওয়ার খবর জানিয়েছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। 

আরও পড়ুন: চোর সন্দেহে চার যুবককে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন

গত ২ জানুয়ারি পার্কে প্রথম জেব্রাটির মৃত্যু হয়। এরপর আরও আটটি জেব্রার মৃত্যুর পর বিষয়টি খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল গঠন করা হয়। মৃত জেব্রার নমুনা পরীক্ষার পরে জেব্রাগুলোর মৃত্যুর জন্য প্রাণঘাতী ব্যাক্টেরিয়ার আক্রমণ ও নিজেদের মধ্যে মারামারিকে কারণ হিসেবে প্রাথমিকভাবে চিহ্নিত করে পার্ক কর্তৃপক্ষ। 

এরপর প্রাণীদের স্বাস্থ্য সুরক্ষায় ১০ দফা নির্দেশনা দেয় বিশেষজ্ঞ চিকিৎসক দল। তবে আরও তদন্ত ও করণীয় ঠিক করতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে মন্ত্রণালয়।

দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা জেব্রা নানা সময়ে বংশবিস্তারের পর পার্কটিতে জেব্রার সংখ্যা প্রায় ৩ গুণ বেড়ে দাঁড়ায় ৩১টিতে। ১১টি মৃত্যুর পর পার্কে এখন জেব্রা রয়েছে ২০টি।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

৪ দিন ১৫ ঘন্টা আগে