ঢাকা ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮

অস্কার দৌড়ে এগিয়ে নেটফ্লিক্সের 'ম্যাঙ্ক'

প্রকাশ: ১৬ মার্চ ২০২১ ১৮:০২:১৯ আপডেট: ১৬ মার্চ ২০২১ ১৮:০৪:১১
অস্কার দৌড়ে এগিয়ে নেটফ্লিক্সের 'ম্যাঙ্ক'
অস্কার দৌড়ে এবারে এগিয়ে আছে নেটফ্লিক্সের 'ম্যাঙ্ক'

সর্বকালের সবচেয়ে বৈচিত্র্যে ঠাসা এ বছরের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মনোনয়ন তালিকা। ৯৩ তম অস্কারের দৌড়ে কারা আছেন সেই ঘোষণা দিয়েছেন ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ও তার স্বামী মার্কিন গায়ক নিক জোনাস।

অভিনয়শিল্পী শাখায় মনোনীত ২০ তারকার মধ্যে সংখ্যালঘু আছেন ৯ তারকা। ২০১৫-১৬ সালে অস্কারস সো হোয়াইট হ্যাশট্যাগ বিতর্কের জেরে অ্যাকাডেমি সদস্য হিসেবে নারী ও অশ্বেতাঙ্গদের সংখ্যা বাড়ানো হয়। এবারের সংক্ষিপ্ত তালিকা তারই প্রতিফলন। ১০টি ক্যাটাগরিতে সবচেয়ে বেশি মনোনয়ন পেয়ে এগিয়ে আছে নেটফ্লিক্সের ‘ম্যাঙ্ক’। 

পুরুষদের দুর্গ হিসেবে পরিচিত সেরা পরিচালক শাখাতেও টমাস ভিন্টারবার্গ, ডেভিড ফিঞ্চার এর সাথে লড়ছেন দুই নারী ক্লোয়ি ঝাও ও এমারেল্ড ফেনেল।

অ্যাকাডেমি কখনো নারীকেন্দ্রিক ছবিকে সেরা চলচ্চিত্র শাখায় স্বীকৃতি দেয়নি। তাই গোল্ডেন গ্লোব জেতা ‘নোম্যাডল্যান্ড’ কারও কাছে পছন্দের হলেও শেষটা বলা যাচ্ছে না। এর আগে অস্কারের ৯২ বছরের ইতিহাসে মাত্র পাঁচজন মহিলা পরিচালক চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পেরেছেন, কিন্তু অস্কার শিকেয় ছেঁড়েনি কারুরই। পাশাপাশি অস্কারের দৌড়ে শামিল হয়েছে ‘দ্য হোয়াইট টাইগার’ও।

সেরা অভিনেতা-অভিনেত্রীর দৌড়ে আছে প্রয়াত চ্যাডউইক বোজম্যান, রিজ আহমেদ, অ্যান্থনি হপকিন্স, ভায়োলা ডেভিস, অ্যান্ড্রা ডে, ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। করোনার জেরে ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ২৬ এপ্রিল যুক্তরাষ্ট্রে বসবে অস্কার আসর।


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন