ঢাকা ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮

সাধারণ ছুটির কোন সিদ্ধান্ত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

একাত্তর ডেস্ক
প্রকাশ: ২১ মার্চ ২০২১ ১৮:৫৭:২৮ আপডেট: ২১ মার্চ ২০২১ ১৯:১৯:৫৯
সাধারণ ছুটির কোন সিদ্ধান্ত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী
রাজধানীসহ সারাদেশে করোনা সংক্রমণ বেড়ে চললেও, আপাতত গত বছরের মতো সাধারণ ছুটি ঘোষণার সিদ্ধান্ত হয়নি বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহেদ মালেক। একই সঙ্গে এ সংক্রান্ত গুজবকে উড়িয়ে দিয়েছেন তিনি।

রোববার সকালে কেন্দ্রীয় ঔষধাগারের ভবন উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা জানান। তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি না মানায় বাড়ছে করোনা। সংক্রমণ ২ থেকে ১০ শতাংশে উঠেছে। স্বাস্থ্য বিধি মেনে চলুন। না হলে মোবাইল কোর্টের জরিমানার মুখে পড়বেন’।

তিনি বলেন, জনগণের সহযোগিতা না পেলে করোনা সংক্রমণ কমানো সম্ভব না। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানাচ্ছি’। মন্ত্রী হুশিয়ারি দেন, যদি কথায় কাজ না হয়, তাহলে কঠোর পথেই হাঁটবে প্রশাসন।

গেলো ফেব্রুয়ারিতে করোনায় দৈনিক মৃত্যুর গড় ছিলো ১০ এর নীচে। কিন্তু মার্চে এসেই আবারো ভয়ঙ্কর হয়ে উঠেছে করোনা ভাইরাস। মার্চের প্রথম তিন সপ্তাহেই করোনা কেড়ে নিয়েছে ২৬৮ জনের প্রাণ। এর মধ্যে গেলো সপ্তাহ ছিলো সবচেয়ে ভয়ঙ্কর। করোনা সংক্রমণের ৫৪তম এই সপ্তাহে মৃত্যু হয়েছে ১৪১ জনের। অর্থাৎ প্রতিদিন গড়ে ২০ জনের বেশি মানুষ মারা গেছে করোনায়।

৫৫ তম সপ্তাহর শুরুর দিন রোববার মৃত্যু হয়েছে ২২ জনের। মোট মৃত্যু ৮৬৯০। রোববার ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছে ২১৭২ জন। অর্থাৎ দু’দিনের ব্যবধানে দৈনিক আক্রান্তের সংখ্যা আবারো দুই হাজার ছাড়ালো।

ভাইরাসটির সংক্রমণে ঊর্ধ্বগতির জন্য মানুষের স্বাস্থ্যবিধি না মানার প্রবণতাকেই দায়ী করছেন দেশের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘মানুষ কোন তোয়াক্কাই করছে না পরিস্থিতিকে। মাস্ক না পরাসহ সব ধরণের স্বাস্থ্যবিধি সবখানেই উপেক্ষিত হচ্ছে। ফলে পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে’। তিনিও জানান, আপাতত স্বাস্থ্যবিধির কড়াকড়িতেই পরিস্থিতি নিয়ন্ত্রণের পরিকল্পনা করছে সরকার।


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন