ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

কর কমিয়ে শিল্প কাঁচামাল সহজলভ্য করতে চায় রাজস্ব বোর্ড

জাহেদুল ইসলাম, একাত্তর
প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ২১:১৮:৫২
কর কমিয়ে শিল্প কাঁচামাল সহজলভ্য করতে চায় রাজস্ব বোর্ড

দেশের অর্থনীতির স্বার্থে কর হার কমিয়ে হলেও শিল্প কাঁচামাল সহজলভ্য করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড। তবে পরিবেশের জন্য ক্ষতিকর পণ্য আমদানি করতে দেয়া হবে না বলে জানিয়েছেন, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রাহমাতুল মুনিম।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় তিনি আরও বলেন, পরিশোধনের নামে কোন ধরনের বর্জ্যও আনতে দেয়া হবে না।

দেশে অনেক পণ্য তৈরির কাঁচামালই আমদানি নির্ভর। আর অনেক সময় শুল্ক ছাড় সুবিধায় এক পণ্যের ঘোষণা দিয়ে আনা হয় আরেক পণ্য। এসব কারণে পণ্যের এইচএস কোড জটিলতা নিয়ে টানাপোড়ন এনবিআর এবং আমদানিকারকদের মধ্যে।

প্রাক বাজেট আলোচনায় ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার এবং বাংলাদেশ চায়না চেম্বার নেতারা বলেন জটিলতা নিরসনে প্রায় কাছাকাছি ধরনের পণ্যের একই এইচএস কোডে রাখা দরকার। 

এ সময় ভারত থেকে অপরিশোধিত লুব ডিজেল এনে পণ্য তৈরির সুযোগ নিতে কর হার কমানোর প্রস্তাব করা হয়।

জবাবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন দেশের সক্ষমতা বাড়াতে শিল্পের কাঁচামাল আমদানিতে কর হার কমানোর পক্ষে তিনি। তবে বর্জ্য আমদানি গ্রহণযোগ্য নয়।

একই দিনে আরেক প্রাক বাজেট আলোচনায় নারী উদ্যোক্তারা বলেন, তাদের আয়কর মুক্তি সীমা বাড়ানো এবং কর কমানোর দাবি করেন।

আর, তামাক বিরোধী সাংবাদিকদের সংগঠন অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) আসছে বাজেটে তামাক জাতীয় পণ্যের কর বৃদ্ধির প্রস্তাব দেন।

প্রিমিয়াম স্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ১৫০ টাকা নির্ধারণ করে ৯৭ টাকা ৫০ পয়সা সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করার দাবি জানানো হয়।


এছাড়া তরুণ ও দরিদ্র জনগোষ্ঠীর সুরক্ষায় নিম্নস্তরের ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৫০ টাকা নির্ধারণসহ সব তামাক পণ্যে করারোপের মাধ্যমে মূল্যবৃদ্ধির দাবি জানিয়েছে আত্মা।

আরও পড়ুন: জার্মানি থেকে বালিশের কভার, বিছানার চাদর কিনছে না পুলিশ

জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, তামাক জনিত স্বাস্থ্য ব্যয় যে অনেক বেশি, তা আমরাও জানি। কর ও দাম বৃদ্ধির সঙ্গে আরও অন্যান্য বিষয় জড়িত।

তবে আমরা চাই, তামাক ব্যবহার কমে আসুক। অন্যান্য খাত থেকে আমাদের রাজস্ব আসবে। সব দিক ভেবেই আত্মার প্রস্তাবগুলো বিবেচনা করা হবে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন