ঢাকা ১৭ আগষ্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯

শুরু হচ্ছে ৬০ বছরের বেশি বয়সীদের পেনশন ব্যবস্থা

কাবেরী মৈত্রেয়, একাত্তর
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১১:৩৮:৫৪ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৬:২১
শুরু হচ্ছে ৬০ বছরের বেশি বয়সীদের পেনশন ব্যবস্থা

গেলো ছয় বছর ধরে সরকার সার্বজনীন পেনশন ব্যবস্থা চালুর কথা বলে আসলেও অবশেষে শুরু হলো সেই উদ্যোগ। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে সরকার বেসরকারি খাতের ৬০ বছরের বেশি বয়সী কর্মজীবীদের জন্য পেনশনের ব্যবস্থা চালু করতে যাচ্ছে বলে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে সব বয়সের জন্যই বিশেষ এ স্কিম চালু হবে। তবে শুরুতে এই আর্থিক নিরাপত্তা বলয়ের আওতায় আসবেন ষাটোর্ধ নাগরিকরা। তবে শুধু সরকার নয়। পেনশনের এই টাকায় ব্যক্তিরও অংশগ্রহণ থাকবে। 

এদিকে সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আর্থিক খাত বিশ্লেষকরা। তারা বলছেন, এ ক্ষেত্রে প্রকৃত সুবিধাভোগীদের চিহ্নিত করাই হবে সরকারের প্রথম চ্যালেঞ্জ। 

আর্থিক বিশ্লেষকদের মতে, দেশের ছয় কোটিরও বেশি কর্মজীবির ৮০ শতাংশই কাজ করেন বেসরকারি খাতে। জীবনভর চাকীর করেও কোনো পেনশন সুবিধা ছাড়া শুন্য হাতে শেষ হয় তাদের কর্মজীবন। বৃদ্ধ বয়স কাটে আর্থিক নিরাপত্তা হীনতায়। 


সার্বজনীন পেনশনব্যবস্থাকে আর্থিক বিশ্লেষকরা স্বাগত জানিয়েছেন মন্তব্য করে অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন,  বেসরকারি খাতের বিপুল জনগোষ্ঠীর তথ্য উপাত্তকে একত্র করে একটি তথ্য ভান্ডার গড়ার মাধ্যমে প্রকৃত সুবিধাভোগীদের চিহ্নিত করাই হবে বড়ো চ্যালেঞ্জ।  

আরও পড়ুন: চলে গেলেন কবি কাজী রোজী

তিনি বলেন, এমন একটি সিদ্ধান্ত বাস্তবায়নে সরকারের রাজনৈতিক ও অর্থনৈতিক অঙ্গীকারও থাকতে হবে। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

বাতাস যখন ভয়ঙ্কর-২

বাতাস যখন ভয়ঙ্কর-২

১ মাস ১৫ দিন আগে