ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

আর্থিকখাতে বিশৃঙ্খলায় দেশে ব্যক্তি বিনিয়োগের পরিমাণ কমছে: ড. দেবপ্রিয়

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১৬:০৯
আর্থিকখাতে বিশৃঙ্খলায় দেশে ব্যক্তি বিনিয়োগের পরিমাণ কমছে: ড. দেবপ্রিয়

কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ব্যাংকিংখাতে অরাজক পরিস্থিতি সৃষ্টি ও আর্থিকখাতে শৃঙ্খলা না থাকায় দেশে ব্যক্তি বিনিয়োগের পরিমাণ কমছে বলে মন্তব্য করছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে আর্থিকখাতের শৃঙ্খলা রক্ষায় সরকারের সদিচ্ছা বিষয়ক ছায়া সংসদে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী।

এ অর্থনীতিবিদ অভিযোগ করে বলেন, সরকার ব্যাংকখাতে স্বাধীন কমিশন গঠন নিয়ে দফায় দফায় প্রতিশ্রুতি দিয়েও বাস্তবায়ন করেনি। অর্থমন্ত্রী, সরকারের চেয়ে বেশি শক্তিশালী বলেই ব্যাংক কমিশন গঠন বন্ধ রাখা হয়েছে। 

ব্যক্তিখাতের বিনিয়োগ কমছে বলেই উন্নয়ন বা প্রবৃদ্ধি অনেকটাই সরকারি ব্যয়কেন্দ্রিক হয়ে পড়েছে মন্তব্য করে ড. দেবপ্রিয় বলেন, পরিস্থিতির উন্নয়নে আগামী নির্বাচনকে সামনে রেখে আর্থিকখাতে শৃঙ্খলা ফেরাতে দুর্নীতিবাজদের ধরতে সুস্পষ্ট নীতিমালা বা করণীয় বিষয়ে সোচ্চার হতে হবে নাগরিক সমাজকে। 

আরও পড়ুন: রমজানে সাশ্রয়ী মূল্যে পণ্য পাবে এক কোটি মানুষ

এসময় দুর্নীতিবাজদের গণমাধ্যমে তালিকা প্রকাশ, ঋণ খেলাপিদের চিহ্নিত করে সামাজিকভাবে একঘরে করা এবং অর্থ পাচারকারীদের বিরুদ্ধে বিশেষ ট্রাইব্যুনাল গঠনসহ ১০ দফা দাবি পেশ করে ডিবেট ফর ডেমোক্রেসি। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন