ঢাকা ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯

ঋণের ঝুঁকি কমাতে নতুন কর্মসূচি নিচ্ছে রূপালী ব্যাংক

কাবেরী মৈত্রেয়, একাত্তর
প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৩:১১
ঋণের ঝুঁকি কমাতে নতুন কর্মসূচি নিচ্ছে রূপালী ব্যাংক

খেলাপি ঋণের ঝুঁকি কমাতে পরীক্ষামূলক উদ্যোগ নিয়েছে রূপালী ব্যাংক। সাপ্লাই চেইন ক্রেডিট স্কিমের মাধ্যমে উৎপাদক, সরবরাহকারী এবং পরিবেশক- তিন জনকে একসাথে ঋণ দেয়া হবে। 

এতে গ্রাহকের কাছে অনেক টাকা আটকে যাওয়ার ঝুঁকি কমবে। পাশাপাশি ঋণ আদায় প্রক্রিয়ায় নজরদারিও বাড়বে। এরিমধ্য এ সংক্রান্ত প্রস্তাবনা পরিচালনা পর্ষদে গেছে। 

ব্যাংক খাতে মোট খেলাপি ঋণের প্রতি একশ’ টাকার ৪৭ টাকায় এখন রাষ্ট্রীয় ও বিশেষায়িত খাতের ৯ ব্যাংকে। কি করে আদায় হবে সেটি নিয়ে এখনও অন্ধকারেই এসব ব্যাংক।

খেলাপির ভারে নুয়ে পড়া এসব রাষ্ট্রীয় ব্যাংক দফায় দফায় বৈঠক করেও আদায় করতে পারছে না বেশিরভাগ অর্থ। শেষমেশ অবলোপনের পথেই হাঁটছে। 

কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর ঋণের আধিক্য কমাতে এবার নতুন ঋণ সেবা চালু করতে যাচ্ছে রূপালী ব্যাংক। যাকে তারা বলছেন ‘থ্রি টায়ার লোন’। 

আরও পড়ুন: নাম চূড়ান্ত, ১০ জনের তালিকা যাবে রাষ্ট্রপতির কাছে

যেখানে উৎপাদনশীল খাতে কাঁচামাল সরবরাহকারী, উৎপাদক ও পরিবেশক, এই খাতকে একই প্ল্যাটফর্মে ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হচ্ছে। 

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদ উল্লাহ আল মাসুদ জানান, সাপ্লাই চেইনের মধ্যে বিতরণ হওয়া ঋণ খেলাপি ঋণের ঝুঁকি কমাবে। ফলে ঋণ তদারকি ব্যবস্থায় কমবে খরচ। 

তিনি আরও জানান, এরই মধ্যে ব্যাংকটির পরিচালনা পর্ষদে তোলা হয়েছে এই সেবা সংক্রান্ত নথিপত্র। সেখান থেকে পাস হয়ে আসলে তারা কাজ শুরু করে দেবেন।

আর্থিক খাত বিশ্লেষক ড. শাহ মো: আহসান হাবিব বলছেন, নতুন নতুন উদ্ভাবনীর নয় বরং যাচাই-বাছাই করে ঋণ দেয়া হলে খেলাপি হয়ে যাবার আশংকা কমে। 

তারা বলছেন, বড় কর্পোরেট হাউজ, ব্যাংক, ডিলার ও সাপ্লাইয়ার্সের মধ্যে এ সেতুবন্ধন নতুন চ্যালেঞ্জ তৈরি করতে পারে। কেননা, এখনও বেশিরভাগ প্রতিষ্ঠান ব্যাংকিং চ্যানেলের বাইরে। 


একাত্তর/এসজে


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন